বাংলাদেশ সরকারের এটুআই প্রকল্পের অধীনে পরিচালিত ডিজিটাল শিক্ষাদানপদ্ধতির অন্যতম প্ল্যাটফর্ম ‘শিক্ষক বাতায়ন’। এই প্ল্যাটফর্মে এবার পাক্ষিক ‘সেরা অনলাইন পারফরমার’ হিসেবে নির্বাচিত হয়েছেন, রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার জামতলা দাখিল মাদ্রাসার শিক্ষক রেহানা পারভীন। শনিবার (৩ এপ্রিল) তাকে সেরা অনলাইন পারফর্মার হিসেবে ঘোষণা করা হয়।

রেহানা পারভীন গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ডা. মো. মহসিন মিয়ার ছোট মেয়ে এবং অ্যাডভোকেট আমিনুল ইসলামের সহধর্মিণী।

রেহেনা এর আগে সেরা কনটেন্ট নির্মাতাও হয়েছেন। করোনাকালীন এখন পর্যন্ত তিনি বিভিন্ন অনলাইন স্কুলের হয়ে ২০৮টি অনলাইন ক্লাস সম্পন্ন করেছেন। পুরস্কৃত হয়েছেন বিভিন্ন প্রতিষ্ঠান থেকেও। এটুআই কর্তৃক রাজবাড়ী জেলা অ্যাম্বাসাডর হিসেবেও তিনি মনোনীত হয়েছেন।

রাজবাড়ী জেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, পাঁচটি উপজেলা নিয়ে গঠিত রাজবাড়ীতে মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে ১৪৬টি। এসব প্রতিষ্ঠানে ৮২ হাজার ২৯ জন শিক্ষার্থীর বিপরীতে পাঠদান করেন ১ হাজার ৮৬৭ জন শিক্ষক। অপর দিকে মাদ্রাসা আছে ৭৩টি। মাদ্রাসাগুলোতে শিক্ষার্থীর সংখ্যা ১৮ হাজার ২০২ জন। মাদ্রাসায় শিক্ষক আছেন ১ হাজার ২০২ জন। এ ছাড়া স্কুল অ্যান্ড কলেজ আছে ৪টি। এতে ১৫৫ জন শিক্ষক ৩ হাজার ৯৩৪ জন শিক্ষার্থীকে পাঠদান করেন। এ ছাড়া রয়েছে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান।

সেরা অনলাইন পারফরমার হওয়ায় উচ্ছ্বসিত শিক্ষক রেহানা পারভীন ঢাকা পোস্টকে বলেন, এটি আমার চাকরিজীবনের সবচেয়ে বড় অর্জন। আমি সম্মানিত প্যাডাগজি রেটার, শিক্ষকমণ্ডলীর সঙ্গে সংশ্লিষ্ট সবার সহযোগিতা পেয়েছি। সেই সঙ্গে যারা আমাকে রেটিং ও গঠনমূলক মতামত দিয়ে অনুপ্রাণিত করে শিক্ষক বাতায়নের আর্কাইভের তালিকায় আসার আবারও সুযোগ করে দিয়েছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

এ বিষয়ে গোয়ালন্দ উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. মাসুদুর রহমান ঢাকা পোস্টকে বলেন, করোনাকালীন দেশের শিক্ষাব্যবস্থা যখন হুমকির মুখে, তখন সারাদেশে অনলাইন ক্লাস কর্যক্রম শুরু হয়। তারই পরিপ্রেক্ষিতে রেহানা পারভীন নিয়মিতভাবে নিজ উদ্যোগে অনলাইন ক্লাস গ্রহণ করে প্রশংসিত হয়েছেন। এ কারণেই তিনি দেশসেরা অনলাইন পারফরমার নির্বাচিত হয়েছে। তার এই অনলাইন ক্লাসের ধারা অব্যাহত থাকুক, সেই প্রত্যাশা করি।

মীর সামসুজ্জামান/এনএ