আব্দুস সাত্তার ভূঁইয়ার ছেলে মাইনুল হাসান তুষার

বিএনপির দলছুট নেতা উকিল আব্দুস সাত্তার ভুঁইয়ার মৃত্যুতে শূন্য হওয়া ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের উপ-নির্বাচনে লড়তে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তার ছেলে মাইনুল হাসান তুষার। শনিবার (৭ অক্টোবর) সকালে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তিনি।

এর আগে গত ৩০ সেপ্টেম্বর ভোররাতে ঢাকার এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য আব্দুস সাত্তার ভূঁইয়া। বাবার মৃত্যুর পর ওই আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেলে অংশ নেবেন বলে সাংবাদিকদের জানিয়েছিলেন সাত্তার পুত্র তুষার।

মনোনয়ন ফরম সংগ্রহের বিষয়ে জানতে চাইলে মাইনুল হাসান তুষার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমি এবং আমার পরিবার কৃতজ্ঞ। আমার বাবার জীবনের শেষ সময়ে তিনি তাকে মূল্যায়ন করেছেন এবং সম্মান দিয়েছেন। আমি আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিয়েছি। আশা করছি প্রধানমন্ত্রী আমার বাবার অসমাপ্ত কাজগুলো শেষ করার জন্য আমাকে সুযোগ দিবেন।

আলোচিত সংসদ সদস্য আব্দুস সাত্তার ভুঁইয়ার মৃত্যুতে গত ৪ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়া-২ আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। পাশাপাশি এ আসনে উপ-নির্বাচনের তফসিলও ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী আগামী ৫ নভেম্বর উপ-নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাবেক উপদেষ্টা আব্দুস সাত্তার ভূইয়া দলীয় সিদ্ধান্তে গতবছরের ডিসেম্বরে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন। পরবর্তীতে চেয়ারপারসনের উপদেষ্টা পদ থেকেও পদত্যাগ করে নিজের ছেড়ে দেওয়া আসনের উপ-নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ার সিদ্ধান্ত নেন। এ নিয়ে সারাদেশেই আলোচিত হন আব্দুস সাত্তার। এ ঘটনায় তাকে দলের প্রাথমিক সদস্য পদসহ সকল পদ থেকে বহিষ্কার করে কেন্দ্রীয় বিএনপি। তবে চলতি বছরের ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত উপ-নির্বাচনে জয়লাভের মধ্য দিয়ে পুনরায় সংসদ সদস্য হন সাত্তার।

বিএনপির বর্ষীয়ান নেতা উকিল আব্দুস সাত্তার দীর্ঘদিন ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপির সভাপতির দায়িত্ব পালন করেন।

বাহাদুর আলম/এএএ