দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বড়পুকুরিয়া কয়লা খনির নতুন ১৪১২নং ফেইজ (কূপ) থেকে কয়লা উত্তোলন শুরু হয়েছে। গতকাল বুধবার (১১ অক্টোবর) বিকেল থেকে কয়লা উত্তলন শুরু হয়। এর আগে গত ৩০ আগস্ট থেকে ১১১৩নং ফেইজের কয়লা উত্তোলন বন্ধ হয়ে যায়।

 বড়পুকুরিয়া কোল মাইন কোম্পানি লিমিটেড (বিসিএমসিএল) এর মহাব্যবস্থাপক (মাইন ও অপারেশ) খান মো. জাফর সাদিক বিষয়টি নিশ্চিত করেছেন।

খনি সূত্রে জানা যায়, উত্তোলনযোগ্য কয়লা শেষ হওয়ায় চলতি বছরের ৩০ আগস্ট থেকে ১১১৩নং ফেইজের কয়লা উত্তোলন বন্ধ হয়ে যায়। নতুন ফেইজে যন্ত্রপাতি স্থাপন করে একমাস ১২ দিন পর আবারও নতুন ১৪১২নং ফেইজ (কূপ) থেকে কয়লা উত্তোলন শুরু হয়েছে। এদিকে বড়পুকুরিয়া কয়লা খনিতে কয়লা উত্তোলন শুরু হলেও, এখনো তাপ বিদ্যুৎ কেন্দ্রে সরবরাহ হয়নি। 

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আবু বক্কর সিদ্দিক বলেন, খনিতে কয়লা উত্তোলন শুরু হলেও, এখন পর্যন্ত সেই কয়লা তাপ বিদ্যুৎ কেন্দ্রে সরবরাহ করা শুরু করেনি খনি কর্তৃপক্ষ। 

তিনি বলেন, চলতি বছরের ৩০ আগস্ট, এক লাখ ১০ হাজার মেট্রিক টন কয়লা মজুদ রেখে কয়লা উত্তোলন বন্ধ হয়ে যায়। ওই কয়লা দিয়ে এখন পর্যন্ত তাপ বিদ্যুৎ কেন্দ্রটি চালু রাখা হয়েছে। খনি কর্তৃপক্ষ কয়লা সরবরাহ শুরু করলে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হবে বলেও তিনি জানান। 

ইমরান আলী সোহাগ/এমএএস