কুড়িগ্রামের রৌমারী ঘাটে হঠাৎ ব্রহ্মপুত্রের ভাঙনের ফলে ঘাটে পল্টুনের র‌্যামের নিচে মাটি সরে যাওয়ায় ফেরি চলাচল সাময়িকভাবে বন্ধ হয়ে গেছে। 

রোববার (১৫ অক্টোবর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) চিলমারী নৌবন্দরের প্রধান পাইলট মাহবুব রহমান। 

তিনি বলেন, রৌমারীতে ঘাট নাকি দেবে গেছে। যেহেতু ফেরি বিকেল ৪টার পরে ছাড়ে এখন তো সন্ধ্যা হয়ে গেছে। এ কারণে আগামীকাল (সোমবার) সকাল ৭টার মধ্যে চিলমারীর উদ্দেশে ছেড়ে যাবে। র‌্যাম এবং রাস্তা ভেঙে যাওয়ার কারণে এই রুটে সাময়িকভাবে ফেরি চলাচল বন্ধ রয়েছে। টেনশনের কিছু নেই, আগামীকাল সকাল থেকে ফেরি চলাচল স্বাভাবিক হবে।

গত ২০ সেপ্টেম্বর ফেরি চালু ও বন্দরের উন্নয়নের কাজের উদ্বোধন করা হয়। কিন্তু কর্তৃপক্ষের নজরদারির অভাবে মাত্র ২৫ দিনের মাথায় নদী ভাঙনের কারণে সাময়িকভাবে ফেরি চলাচল বন্ধ হয়ে গেল। এতে করে চিলমারী-রৌমারী নৌ পথে ফেরি দিয়ে পারাপারের অপেক্ষায় প্রায় অধর্শতাধিক পণ্যবাহী পরিবহন ভােগান্তিতে পড়েছে শ্রমিক ও চালকরা।

জানা গেছে, চিলমারী-রৌমারী ঘাট দিয়ে নিয়মিত কুঞ্জলতা এবং বেগম সুফিয়া কামাল নামে দুটি ফেরিতে পণ্যবাহীসহ বিভিন্ন প্রকার পরিবহন এবং যাত্রী পারাপার করছে। গতকাল শনিবার বিকেলে চিলমারী ঘাট থেকে ছেড়ে যাওয়া ফেরি বেগম সুফিয়া কামাল রৌমারী ঘাটে পৌঁছানার পর ফেরি থেকে দুটি পণ্যবাহী ট্রাক নামতে পারলেও পল্টুনের র‌্যামের নিচ থেকে মাটি সরে যাওয়ায় বাকি পরিবহনগুলো নামতে পারেনি। ফলে শনিবার বিকেল থেকে ওই পথে ফেরি চলাচল সাময়িকভাবে বন্ধ রয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন পরিবহন শ্রমিক-চালকরা।

বিআইডব্লিউটিসি’র ম্যানেজার বাণিজ্য প্রফুল্ল চহান বলেন, রৌমারী ঘাটের মাটি ভেঙে যাওয়ায় আপাতত ফেরি চলাচল সাময়িকভাবে বন্ধ রয়েছে। ঘাট মেরামতের কাজ চলছে। কাজ শেষ হলে ফেরি চলাচল স্বাভাবিক হবে। 

বিআইডব্লিউটিএ’র সিরাজগঞ্জ ডিভিশনের নির্বাহী প্রকৌশলী নজরুল ইসলাম জানান, রৌমারী ঘাটে পন্টুনের র‌্যামের নিচে মাটি সরে যাওয়ায় সাময়িকভাবে ফেরি চলাচল বন্ধ রয়েছে। ঘাটে মাটি ভরাটের কাজ চলমান রয়েছে। দ্রুত কাজ শেষ হলেই ফেরি চলাচল স্বাভাবিক হয়ে যাবে।

জুয়েল রানা/এমএএস