হিন্দু ধর্মাবলম্বীর সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ও সাপ্তাহিক ছুটিসহ মোট আট দিন বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। শুক্রবার (২০ অক্টোবর) বাংলাবান্ধা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েনের যুগ্ম আহ্বায়ক জাহাঙ্গীর আলম বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে উভয় দেশের এক্সপোর্টার, সিঅ্যান্ডএফ এজেন্ট ওয়েলফেয়ার ও ট্রাক ওনার্স অ্যাসোশিয়েশনের সঙ্গে আলোচনা সভার মাধ্যমে এ সিদ্ধান্ত গ্রহণ করে আগামী ২১ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত স্থলবন্দরের আমদানি-রপ্তানিসহ সব ধরনের কার্যক্রম বন্ধ থাকবে। এ নিয়ে  উভয় দেশের ব্যবসায়ী সংগঠন, কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সকল দপ্তরে চিঠি পাঠানো হয়েছে। তার আগে আজ (২০ অক্টোবর) ও আগামী ২৭ অক্টোবর শুক্রবার থাকায় আরও দুদিনসহ মোট আট দিন বন্ধ থাকবে স্থলবন্দরের কার্যক্রম। তবে ইমিগ্রেশন চেকপোস্টের মাধ্যমে ভারত-বাংলাদেশ যাতায়াত স্বাভাবিক থাকবে। আগামী ২৮ অক্টোবর সকালে স্থলবন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম সচল হবে।

অপরদিকে আগামী মাসে ১২-১৩ নভেম্বর কালিপূজা ও ১৯ অক্টোবর ছটপূজা উপলক্ষ্যে আরও তিন দিন বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে বলে জানান তিনি।

বাংলাবান্ধা স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি আব্দুল লতিফ তারিন ও সাধারণ সম্পাদক কুদরত ই খুদা মিলন ঢাকা পোস্টকে বলেন, হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে উভয় দেশের ব্যবসায়ীদের সিদ্ধান্ত মোতাবেক সাপ্তাহিক ছুটিসহ আটদিন বন্ধ থাকবে বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম। এ সংক্রান্ত চিঠি উভয় দেশের সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে। আগামী ২৮ অক্টোবর সকাল থেকে বন্দরের কার্যক্রম স্বাভাবিক হবে।

বাংলাবান্ধা ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে ব্যবসায়ীদের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও স্থলবন্দর দিয়ে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত স্বাভাবিক থাকবে।

এসকে দোয়েল/আরএআর