জামালপুরের মাদারগঞ্জ উপজেলায় চাষের বকেয়া টাকা নিতে বজলু মিয়া কৃষকের বাড়িতে যান। পরে টাকা না পেয়ে তিনি কৃষক শাহজাহান উদ্দিন গণ মন্ডলের (৭০) ছাগল নিয়ে আসার চেষ্টা করেন। এ সময় ছাগল নিয়ে টানাটানি করতে গিয়ে গণ মন্ডলের মৃত্যু হয়।

শুক্রবার (২০ অক্টোবর) সকাল ৯টার দিকে উপজেলা জোড়খালি ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামে এ ঘটনা ঘটে। নিহত শাহজাহান উদ্দিন গণ মন্ডলের বাড়ি জোড়খালি ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামে।

পুলিশের স্থানীয় সূত্রে জানা যায়, নিহত গণ মন্ডলের ছেলে বানু মন্ডল গত বছরে তার নিজ জমিতে বজলু মিয়ার (কসাই) পাওয়ার টিলার (ট্রাক্টর) দিয়ে জমি হাল চাষ করেন। অভাব অনটনের সংসার হাওয়ায় জমি চাষ করার পাওনা ৭ হাজার টাকা এক বছরের মধ্যেও তিনি দিতে পারেননি। পাওনাদার বজলু মিয়া কয়েকবার টাকা চাইতে যান তাদের বাড়িতে। 

শুক্রবার সকালে আবারও টাকা চাইতে চান বজলু মিয়া। এ সময় গণ মন্ডলের ছেলেকে বাড়ি না পেয়ে গণ মন্ডলের ছাগল জোর করে নিয়ে আসতে চাইলে গণ মন্ডল বাধা দেন। পরে পাওনাদার ফজলু ও গণ মন্ডলের সঙ্গে ছাগল নিয়ে টানাটানি শুরু হয়। একপর্যায়ে গণ মিয়া মাটিতে পড়ে যান। পরে স্থানীয়রা গণ মন্ডলের মাথায় পানি দেন। এতেও তিনি কোনো সাড়া দেননি। পরে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয় তার পরিবার।

জামালপুরের সহকারী পুলিশ সুপার (মাদারগঞ্জ সার্কেল) স্বজল কুমার সরকার বলেন,পাওনা টাকা আদায় করতে গিয়ে কৃষকের বাড়ি থেকে ছাগল নিয়ে আসতে চেষ্টা করেন পাওনাদার। এ সময় ছাগল টানাটানি সময় বৃদ্ধ গণ মন্ডল মাটিতে পড়ে গিয়ে তার মৃত্যু হয়। মরদেহ উদ্ধার করে ময়নাতদন্ত করা হয়েছে। এ ঘটনায় নিহতের পরিবারের কোনো অভিযোগ নেই। তাই অপমৃত্যুর মামলা দায়ের হয়েছে।

রকিব হাসান নয়ন/এএএ