পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, সামনে জাতীয় নির্বাচন। সবাইকে সর্তকতার সঙ্গে কাজ করতে হবে। যে কোনো সিদ্ধান্ত বুঝে-শুনে নিতে হবে। নির্বাচনকে কেন্দ্র করে ভয় দেখিয়ে কোনো লাভ হবে না। আমেরিকা, জাপান, চীন কিংবা ভারতের কথায় বাংলাদেশে চলবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাধীন দেশ স্বাধীনভাবে চলবে। আর যারা নির্বাচনে আসবে না তাদের বেঁধে বা পা ধরে তো আনা সম্ভব না। 

বুধবার (২৫ অক্টোবর) দুপুরে সুনামগঞ্জের জগন্নাথপুরের কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ অনুষ্ঠান শেষে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, এটা তাদের সিদ্ধান্ত, তারা আসবে কি না। সব মানুষ ভোটের দিন ভোট দেয় না। ৬০ থেকে ৭০ ভাগ মানুষ স্বাভাবিক ভাবে ভোট দেয়। শতভাগ ভোট হয় না, শতভাগ প্রার্থীও আসে না। অনেকে নির্বাচনে দাঁড়িয়ে পোস্টার ছাপিয়ে নির্বাচন ছেড়ে দেয়। এরকম অনেক খেলা আমরা দেখেছি।  

মন্ত্রী আরও বলেন, আওয়ামী লীগ চায় জাতীয় নির্বাচনে সব দল অংশগ্রহণ করুক। নানা ধরনের মার্কা নিয়ে মানুষের বাড়ি বাড়ি ঘুরে দেখুক তাদের জনপ্রিয়তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধারের কাছেও নেই। তবে জামায়াত নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে না। কারণ তাদের নিবন্ধন নেই। স্বেচ্ছায় যদি জাতীয় নির্বাচনে নিবন্ধিত দলগুলো আসতে চায় আসুক আমরা বাঁধা দেব না। তবে আওয়ামী লীগ কোনো দলকে জোর করে নির্বাচনে আনবে না।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, নির্বাচনকে কেন্দ্র করে যদি বিএনপি যদি মহা সমাবেশের নামে কেউ যদি আইন লঙ্ঘন করে তাহলে পুলিশ তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম, জগন্নাথপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান প্রমুখ। এসময় মন্ত্রী সুনামগঞ্জের জগন্নাথপুরের ৫৮০ জন প্রান্তিক কৃষককে বিনামূল্যে বীজ ও সার প্রদান করেন। 

সোহানুর রহমান সোহান/আরকে