খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা যখনই রাষ্ট্রক্ষমতায় এসেছেন তখনই দেশের সার্বিক উন্নয়নের সঙ্গে শিক্ষাব্যবস্থারও উন্নয়ন হয়েছে। নতুন প্রজন্মকে স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষকসমাজের ভূমিকা গুরুত্বপূর্ণ। তাই শিক্ষা নিয়ে বঙ্গবন্ধুর ভাবনা দেশের প্রত্যেক শিক্ষার্থীদের কাছে তুলে ধরতে হবে।

শুক্রবার (২৭ অক্টোবর) বেলা ১১টায় নওগাঁর নিয়ামতপুর বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে ‘বঙ্গবন্ধুর শিক্ষাভাবনা ও শিক্ষকের করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, মহান স্বাধীনতা সংগ্রামে শিক্ষকদের ভূমিকা ছিল অগ্রগণ্য। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণেও তারা অগ্রণী ভূমিকা রাখবেন। এ সময় শিক্ষার্থীদের ডিজিটাল লিটারেসি শিক্ষা দেওয়ার পাশাপাশি নৈতিকতা শিক্ষা দেওয়ার আহ্বান জানান শিক্ষকদের।

খাদ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ হয়েছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার বিকল্প নেই। আর শিক্ষিতসমাজ গঠনে প্রধান ভূমিকা পালন করছেন আমাদের শিক্ষকরা। শিক্ষক স্মার্ট হলে শিক্ষার্থীরাও স্মার্ট হয়ে উঠবে।

তিনি আরও বলেন, স্মার্ট বাংলাদেশের চারটি ভিত্তি হচ্ছে স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নর ও স্মার্ট সোসাইটি। স্মার্ট বাংলাদেশ হবে সাশ্রয়ী, টেকসই, জ্ঞানভিত্তিক, বুদ্ধিদীপ্ত ও উদ্ভাবনী। আর এর বাস্তবায়নের মূল কারিগর শিক্ষকরা। শিক্ষকরা স্মার্ট সিটিজেন তৈরিতে আরও বেশি সক্রিয় হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন খাদ্যমন্ত্রী।

নিয়ামতপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমতিয়াজ মোরশেদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ আহম্মেদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা রাজশাহী অঞ্চলের পরিচালক মাহবুবুর রহমান, নওগাঁ জেলা শিক্ষা কর্মকর্তা লুৎফর রহমান, নিয়ামতপুর সরকারি কলেজের অধ্যক্ষ মমতাজ হোসেন মন্ডল, নিয়ামতপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লব বক্তব্য দেন।

এর আগে উপজেলার বরিয়া-নাকইল সড়ক উন্নয়নকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মন্ত্রী।

আরমান হোসেন রুমন/এমজেইউ