দিনাজপুরের হিলি স্থলবন্দরে পূজার ছুটির পর থেকেই অস্থির পেঁয়াজের বাজার। ভারতে দাম ও রপ্তানিমূল্য বৃদ্ধি অজুহাতে দফায় দফায় বাড়ছে পেঁয়াজের দাম।

তিন দিনের ব্যবধানে কেজিতে ৪৫ থেকে ৫০ টাকা বেড়ে প্রতিকেজি পেঁয়াজ বন্দরে পাইকারিতে বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকা কেজি দরে। হঠাৎ করে বন্দরে দাম বৃদ্ধি পাওয়ার ফলে বিপাকে পড়েছেন পাইকার ও কমিশন ব্যবসায়ীরা।

সোমবার (৩০ অক্টোবর) দুপুরে হিলি স্থলবন্দর ঘুরে দেখা যায়, পূজার ছুটি পর গত বৃহস্পতিবার হিলি স্থলবন্দরে আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে ৬০ থেকে ৬৫ টাকা কেজি দরে। সেই পেঁয়াজ শনিবার বন্দরে বিক্রি হয়েছে ৮৫ থেকে ৯০ টাকা কেজিতে, আর আজ সোমবার সেই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকা কেজি দরে।

হিলি স্থলবন্দরের কমিশন ব্যবসায়ী রফিকুল ইসলাম বলেন, হিলি স্থলবন্দরে হঠাৎ করে পেঁয়াজের দাম বেড়েছে। দাম বাড়ায় আমরা বিপাকে পড়েছি। আগেই ৬০ টাকা পেঁয়াজ কিনেছি, এখন সেই পেঁয়াজ ৯৫ থেকে ১০০ টাকা কিনতেছি।

স্বপন নামের এক পাইকার বলেন, পেঁয়াজের দাম দফায় দফায় বাড়ার কারণে আমাদের সমস্যায় পড়তে হচ্ছে। ব্যবসা নিয়ে বিপাকে পড়েছি।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, ভারতে দাম বৃদ্ধির প্রভাব দেশের বাজারে পড়েছে। পাশাপাশি রপ্তানি মূল্য বৃদ্ধি করেছে ভারত সরকার। আগে ২০৫ মার্কিন ডলারে পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে ভারত সরকার সেটি বাড়িয়ে নির্ধারণ করেছে ৮০০ মার্কিন ডলার। এতে করে ভারত থেকে পেঁয়াজ আমদানি করতে প্রতিকেজিতে খরচ পড়বে ৮৮ টাকা। দেশে আরও পেঁয়াজের দাম বাড়বে বলে জানান তিনি।

হিলি কাস্টমস সূত্রে জানা যায়, গতকাল রোববার হিলি স্থলবন্দরে ভারতীয় ১৫ ট্রাকে সাড়ে ৩শ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে এ বন্দর দিয়ে। ভারত থেকে চার প্রদেশের পেঁয়াজ আমদানি হয়েছে। ইন্দোর, সাউথ, নাসিক ও নগর রাষ্ট্রের পেঁয়াজ আমদানি হয়।

ইমরান আলী সোহাগ/এসএম