পদ্মা সেতু হয়ে ঢাকার উদ্দেশ্যে প্রথমবারের মতো যশোরের বেনাপোল থেকে ছেড়ে গেল যাত্রীবাহী ট্রেন বেনাপোল এক্সপ্রেস। এর মধ্যে দিয়ে দীর্ঘ অপেক্ষার অবসান ঘটলো দেশের সর্ববৃহৎ স্থলবন্দর এলাকার মানুষদের।

বেনাপোল রেলওয়ে স্টেশন থেকে সাড়ে ৩০০ যাত্রী নিয়ে বৃহস্পতিবার (২ নভেম্বর) দুপুর ১টার দিকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয় ট্রেনটি। তবে যাত্রাপথে যশোরসহ আরও কয়েকটি স্টেশন থেকে আরও যাত্রী উঠবে এই ট্রেনে।

বেনাপোলের আমড়াখালী গ্রামের বাসিন্দা ইলিয়াস হোসেন। পেশায় তিনি একজন অবসরপ্রাপ্ত ইঞ্জিনিয়ার। তিনি ঢাকা পোস্টকে বলেন, ঢাকায় যাওয়ার কথা ছিল আরও তিন দিন আগে। শুধুমাত্র পদ্মা সেতু হয়ে ট্রেনে করে ঢাকা যাব এজন্য তিন দিন দেরি করে আজ ঢাকায় যাচ্ছি বেড়াতে। অনেক ভালো লাগছে।

কলেজপড়ুয়া শিক্ষার্থী তরিকুল ইসলাম বলেন, ঢাকায় আমার অনেক বন্ধুবান্ধব আছে। মূলত এখন তেমন কোনো কাজ নেই ঢাকায়। তবুও ইতিহাসের সাক্ষী হতে বেনাপোল এক্সপ্রেসের প্রথম যাত্রায় সহযাত্রী হলাম।

ঢাকার মুগদা থেকে বেনাপোলের কাগজপুকুরে আত্মীয়ের বাসায় বেড়াতে এসেছিলেন রেহেনা আক্তার। তিনি বলেন, বাংলাদেশ যে কতটা উন্নত হয়েছে সেটা আসলে বলে বোঝানো যাবে না। বেড়াতে এসে ভাগ্যক্রমে ইতিহাসের সাক্ষী হলাম।

বেনাপোল রেলওয়ে স্টেশনের সেকেন্ড মাস্টার জাকির হোসেন বলেন, বেনাপোল থেকে ছেড়ে যাওয়া বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি পদ্মা সেতু হয়ে রাত ৮টা ৪০ মিনিটে ঢাকায় পৌঁছাবে। ট্রেনটিতে আগের থেকে অনেক সময় কম লাগবে। এতে যাত্রীদের অনেকটাই সুবিধা হবে। প্রথমবারের মতো বেনাপোল এক্সপ্রেসের এ যাত্রায় যাত্রীরা অনেক আগ্রহ ও উচ্ছ্বসিত হয়ে ভ্রমণ করছেন।

তিনি বলেন, যশোর-নড়াইল হয়ে আরেকটি পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের কাজ চলছে। এটি আগামী বছর উদ্বোধন হবে বলে জেনেছি। এটি চালু হলে মাত্র তিন ঘণ্টা লাগবে ট্রেনে ঢাকা যেতে। 

এ্যান্টনি দাস অপু/আরএআর