দেশের বাজারে আলুর দাম ঊর্ধ্বমুখী হওয়ায় ভারত থেকে আমদানির অনুমতি দিয়েছে সরকার। এরপর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আলু আমদানি শুরু হয়েছে। বৃহস্পতিবার (২ নভেম্বর) বিকেলে ভারতীয় দুটি ট্রাক আলু নিয়ে সোনামসজিদ স্থলবন্দরে প্রবেশ করে। 

এদিকে আলুর আমদানির খবর পেয়ে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন বাজারে আলুর দাম কমেছে কেজিতে ৫-৭ টাকা। বিকেলে বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, খুচরা বাজারে প্রতি কেজি আলু বিক্রি হয়েছে ৪৬-৫০ টাকা কেজি দরে। অথচ সকালেই তা বিক্রি হয়েছে ৫০-৫৭ টাকা কেজি দরে। আগামীতে আরও দাম কমবে বলে দাবি স্থানীয় ব্যবসায়ী ও ক্রেতাদের। 

আলু আমদানিকারক মো. মেসবাউল বলেন, ভারত থেকে প্রথমবারের মতো এই বন্দর দিয়ে আলু আমদানি শুরু হয়েছে। ভারতের বিভিন্ন রাজ্যে থেকে আলুগুলো আমদানি হচ্ছে। 

আলু ব্যবসায়ী সামশুল আলম জানান, ভারতীয় আলু আমদানির সিদ্ধান্ত সঠিক। কারণ এতে দাম যেমন কমবে তেমনি খুচরা ব্যবসায়ীদের বিক্রি বাড়বে। কারণ দাম বেশি হওয়ার কারণে অনেক ক্রেতাই আলু নিতে চাই না। 

এদিকে আলু আমদানিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দ্রুত ছাড়পত্র দেওয়া হচ্ছে বলে জানায় স্থলবন্দর কাস্টমস। প্রয়োজনে ছুটির দিন শুক্রবার ও শনিবারও ছাড়পত্র দেওয়ার প্রস্তুতি রেখেছে কাস্টমস কর্তৃপক্ষ। 

সোনামসজিদ স্থলবন্দর কাস্টমসের সহকারী কমিশনার প্রভাত কুমার সিংহ জানান, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দুই ট্রাক ভারতীয় আলু এসেছে। দেশের বাজার নিয়ন্ত্রণে ঊর্ধ্বমুখী কর্তৃপক্ষের নির্দেশে আলু আমদানিকে গুরুত্ব দিয়ে দ্রুত সময়ের মধ্যে ছাড়পত্র দেওয়া হচ্ছে। 

তিনি আরও জানান, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সোনামসজিদ স্থলবন্দর দিয়ে দুই ট্রাক আলু আসার পর আর কোনো আলুবাহী ট্রাক প্রবেশ করেনি। দুই ট্রাকে ৫২ মেট্রিক টন আলু আমদানি হয়েছে। 

জাহাঙ্গীর আলম/আরএআর