কিশোরগঞ্জের হোসেনপুরে কৃষক মানিক মিয়া হত্যা মামলায় সাতজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার (৭ নভেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে কিশোরগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. জান্নাতুল ফেরদৌস ইবনে হক এ রায় দেন।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত সাত আসামির মধ্যে রায় ঘোষণার সময় ছয়জন উপস্থিত ছিলেন। রায়ে সাজাপ্রাপ্ত প্রত্যেক আসামিকে ৫০ হাজার টাকা জরিমানাও করা হয়।

দণ্ডপ্রাপ্তরা হলেন- মো. শফিকুল ইসলাম, জাহাঙ্গীর আলম, বাবুল মিয়া, লিঙ্কন, এমদাদুল হক, মাজেদুল হক ও রইসউদ্দিন। এদের মধ্যে শফিকুল পলাতক রয়েছেন। তারা সবাই হোসেনপুরের সীমান্তবর্তী ময়মনসিংহের গফরগাঁও উপজেলার চরআলগী গ্রামের বাসিন্দা।

মামলার এজাহার ও আদালত সূত্রে জানা গেছে, আসামিদের সঙ্গে একই গ্রামের মানিক মিয়ার জমি নিয়ে বিরোধ ছিল। এ নিয়ে দুই পক্ষের মধ্যে বেশ কয়েকবার ঝগড়া বিবাদ ও সালিশ হলেও বিরোধ কমছিল না। এর জের ধরে ২০০৫ সালের ২ নভেম্বর রাত ৯টার দিকে কৃষক মানিক কিশোরগঞ্জের হোসেনপুরের হাজিপুর বাজার থেকে বাড়ি ফেরার পথে প্রতিপক্ষের হামলার শিকার হন। আসামিরা তাকে কুপিয়ে মরাত্মকভাবে জখম করে। পরে মুর্মূষু অবস্থায় তাকে গফরগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানে তার মৃত্যু হয়। তিনি চরআলগী গ্রামের কলিম উদ্দিনের ছেলে।

ঘটনার দুদিন পর ৪ নভেম্বর নিহতের বড় ভাই আনিছুর রহমান সাতজনের নাম উল্লেখ করে হোসেনপুর থানায় হত্যা মামলা দায়ের করেন। সব আসামির বিরুদ্ধে ২০০৮ সালের ১৮ নভেম্বর আদালতে চার্জশিট দাখিল করা হয়। হত্যাকাণ্ডের ১৮ বছর পর আজ এ রায় ঘোষণা করেন বিচারক।

আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মো. জালাল উদ্দিন বলেন, আমরা আদালতে ন্যায়বিচার পাইনি। আদালত সাতজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। আমরা যে সাক্ষ্য প্রমাণ উপস্থাপন করেছি এতে আসামিরা খালাস পেত। আমরা হাইকোর্টে আপিল করব আশা করি সেখানে ন্যায়বিচার পাব।

মোহাম্মদ এনামুল হক হৃদয়/আরএআর