বরিশাল সিটি কর্পোরেশনের নতুন মেয়র আবুল খায়ের আব্দুল্লাহকে দায়িত্ব বুঝিয়ে না দিয়েই পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন বিদায়ী মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। এতে একই পরিবারের এই দুই মেয়রের মধ্যে দূরত্ব আবারো স্পষ্ট হয়ে উঠল।

ঘনিষ্ঠ সূত্রগুলো বলছে, অবস্থান জানান দিতে দুজনেই আড়ম্বর আয়োজন করেছেন। এর মধ্যে দায়িত্ব নিতে যাওয়া মেয়র আবুল খায়ের আব্দুল্লাহর অভিষেক অনুষ্ঠানের জন্য সাজানো হচ্ছে পুরো নগরী। মেয়র হিসেবে ব্যর্থ হলেও সাদিক আব্দুল্লাহর বিদায় অনুষ্ঠানে বিভিন্ন মাত্রার অনুষ্ঠান আয়োজন করেছে একাধিক সংগঠন।

সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ নিজের পদ থেকে অব্যাহতি নেওয়ায় চাচা-ভাতিজার মধ্যে নগর ভবন কেন্দ্রিক দেখা হওয়ার সম্ভাবনা নেই।

বুধবার (৮ নভেম্বর) বিকেলে মুঠোফোনে বিষয়টি নিশ্চিত করেছেন সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র অ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকন। তিনি বলেন, মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ আগামীকাল ৯ নভেম্বর পদ থেকে অব্যাহতি নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছেন। তার নেতৃত্বাধীন বর্তমান পরিষদের পাঁচ বছর পূর্ণ হবে ১৩ নভেম্বর। পর দিন নতুন মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ দায়িত্ব নেবেন।

রফিকুল ইসলাম খোকন বলেন, মেয়র সাদিক আব্দুল্লাহ অব্যাহতি নেওয়ায় নতুন মেয়র আবুল খায়ের আব্দুল্লাহর সঙ্গে দায়িত্ব গ্রহণ ও হস্তান্তর অনুষ্ঠানে দেখা হওয়ার সম্ভাবনা মনে হয় নেই।

সিটি কর্পোরেশন থেকে জানানো হয়েছে, নির্বাহী কর্মকর্তা চলে যাওয়ায় নতুন পদায়নকৃত প্রধান নির্বাহী কর্মকর্তা এখন পর্যন্ত যোগ দেননি। এছাড়া সচিব পদটিও দীর্ঘদিন ধরে শূন্য আছে।

সাদিক আব্দুল্লাহর ঘনিষ্ঠজন সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার বেলা ১১টার দিকে দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার পর নগর ভবন থেকে হেঁটে কালীবাড়ি সেরনিয়াবাত ভবনে ফিরবেন সাদিক আব্দুল্লাহ। এ সময়ে সড়কের দুই পাশে নগরবাসী গণসংবর্ধনার আয়োজন করেছে। এছাড়াও স্বেচ্ছাসেবী কয়েকটি সংগঠন বিদায় সংবর্ধনার আয়োজন করেছে।

অপরদিকে ১৪ নভেম্বর (মঙ্গলবার) আবুল খায়ের আব্দুল্লাহর অভিষেক অনুষ্ঠান আড়ম্বরপূর্ণ করতে প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন মহানগর যুবলীগ নেতা মাহমুদুল হক খান মামুন। তিনি জানান, অভিষেক অনুষ্ঠানে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীমের যোগ দেওয়ার কথা রয়েছে।

সাদিক আব্দুল্লাহর অব্যাহতির সিদ্ধান্তের কারণে শুক্রবার থেকে সোমবার পর্যন্ত চার দিন মেয়রশূন্য থাকবে নগর ভবন।

প্রসঙ্গত, নানা বিতর্কিত কর্মকাণ্ডে বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে চাচা আবুল খায়ের আব্দুল্লাহর বিপরীতে আওয়ামী লীগের মনোনয়ন হারান সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। গত ১২ জুন বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ ৮৭ হাজার ৮০৮ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত হাতপাখা প্রতীকের প্রার্থী মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম পান ৩৩ হাজার ৮২৮ ভোট।

সৈয়দ মেহেদী হাসান/আরএআর