কুমিল্লার দেবিদ্বারে বিদ্যালয়ে দোলনা চড়তে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে নুসাইবা আক্তার (৯) নামের তৃতীয় শ্রেণির এক ছাত্রীর মৃত্যু হয়েছে বলে জানা গেছে। বুধবার (৮ নভেম্বর) বেলা ১১টার দিকে দেবিদ্বার উপজেলা পরিষদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। 

মৃত নুসাইবা আক্তার দেবিদ্বার উপজেলার উপজেলা প্রকৌশল অফিসের অফিস সহকারী শহিদুল ইসলামের মেয়ে। দেবিদ্বার থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কমল কৃষ্ণ ধর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। 

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়দের সূত্রে জানা যায়, ওই বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির শিক্ষার্থী নুসাইবা আরও দুইজন শিক্ষার্থীর সঙ্গে বিদ্যালয় প্রাঙ্গণে থাকা দোলনায় চড়তে যায়। দোলনার ওপর দিয়ে পাশের আনসার ক্যাম্পে নেওয়া বিদ্যুৎ সংযোগের একটি তার ঝুলছিল। ধারণা করা তাতে কোনো ত্রুটি থাকায় ওই বৈদ্যুতিক সংযোগ থেকে দোলনাটি বিদ্যুতায়িত হয়ে পড়ে। নুসাইবা ওই দোলনায় বসলে সে আটকে যায়। এসময় অপর দুই শিক্ষার্থীর চিৎকারে শিক্ষকরা ছুটে এসে তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 

মৃত নুসাইবার বাবা শহীদুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলেও শোকাহত থাকায় তিনি কথা বলতে রাজি হননি। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আল আমিন বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নুসাইবার মৃত্যুর কথাটি সঠিক নয় দাবি করে তিনি ঢাকা পোস্টকে বলেন, শিশুটি দোলনায় চড়ার সময় গলায় দোলনার শিকল পেঁচিয়ে যাওয়ায় তার মৃত্যু হয়ে থাকতে পারে। তবে তদন্তে সত্যটা জানা যাবে।

উপজেলার আনসার কর্মকর্তা মো. বিপ্লব জানান, আনসার ক্যাম্পের সঙ্গে যে তার দিয়ে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে বলে দাবি করা হচ্ছে, সেই সংযোগ বিচ্ছিন্ন আছে। তাতে কোনো প্রাণহানির প্রশ্নই আসে না।

ওসি কমল কৃষ্ণ ধর ঢাকা পোস্টকে বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। এ ঘটনায় একটি অপমৃত্যুর মামলা হয়েছে। ময়নাতদন্তের পর মৃত্যুর রহস্য জানা যাবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিগার সুলতানা ঢাকা পোস্টকে বলেন, পুলিশের তদন্ত চলছে। তদন্তের পর মূল বিষয়টি জানা যাবে। শিশুটির মৃত্যুর বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। 

আরিফ আজগর/আরকে