ফরিদপুরের নগরকান্দায় একটি পাটভর্তি চলন্ত ট্রাকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ট্রাকে থাকা প্রায় লক্ষাধিক টাকার পাট পুড়ে গেছে। শুক্রবার (১০ নভেম্বর) বিকেল ৪টার দিকে উপজেলার লস্করদিয়া ইউনিয়নের শশা ব্রিজ সংলগ্ন তালমা-জয় বাংলা আঞ্চলিক সড়কে এ ঘটনা ঘটে।

তবে কী কারণে আগুন লেগেছে তা বলতে পারেননি ট্রাকে থাকা চালক নগরকান্দার ছাগলদী এলাকার বাসিন্দা সুজাত ফকির (৩৫) ও তার সহকারী রফিকুল ইসলাম (১৭)। পরে নগরকান্দা ফায়ার সার্ভিসের একটি দল এসে আগুন নেভায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, চলন্ত ট্রাকে আগুন ধরার বিষয়টি প্রথম দেখতে পান ওই সড়ক দিয়ে (তালমা-জয়বাংলা সড়ক) চলাচলকারী ভ্যান ও ইজিবাইক চালকরা। তারা প্রথমে পাটভর্তি ট্রাকের মাঝামাঝি জায়গা থেকে ধোঁয়া বের হতে দেখেন। পরে তারা ট্রাক চালককে বিষয়টি জানান। ট্রাক থামানোর আগেই দাউ দাউ করে আগুন জ্বলে ওঠে। প্রথমে ট্রাকের চালক, হেলপার ও এলাকাবাসী পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করে ব্যর্থ হন। পরে নগরকান্দা ফায়ার সার্ভিসে খবর দেওয়া হয়।

ট্রাকচালক সুজাত ফকির বলেন, বিকেল সাড়ে ৩টার দিকে নগরকান্দা উপজেলা সদরের মীরাকান্দা এলাকার বাসিন্দা পাট ব্যবসায়ী ওমেদ আলী ট্রাকে পাটভর্তি করে তালমা পাট বাজারে নিয়ে যাচ্ছিলেন। পথে এ ঘটনা ঘটে।

নগরকান্দা ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত স্টেশন কর্মকর্তা হাফিজুর রহমান জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ট্রাকের আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। কী কারণে এ আগুন লেগেছে তা এখনো জানা যায়নি।

ট্রাকচালকের সহকারী রফিকুল ইসলাম বলেন, আমরা ট্রাক চালিয়ে যাচ্ছিলাম। আগুনের বিষয়টি টের পাইনি। পরে পথচারীরা ও অটোরিকশা চালকরা বললে আমি ও চালক গাড়ি থামিয়ে দেখি দাউ দাউ আগুন জ্বলছে। কেউ আগুন লাগিয়েছে বলে দেখিনি। কীভাবে আগুন লাগলো তাও বুঝতেছি না।
 
নগরকান্দা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিরাজ হোসেন বলেন, ট্রাকের পাটের মধ্যে থেকে কীভাবে আগুনের সৃষ্টি হলো এ নিয়ে তদন্ত চলছে। এমনটি হতে পারে ট্রাকে পাট লোড করার সময় সিগারেট বা বিড়ির ফেলে দেওয়া অংশ ভেতরে থাকতে পারে। সেখান থেকে আগুনের সূত্রপাত হয়ে থাকতে পারে। পাশাপাশি নাশকতার বিষয়টিও আমরা উড়িয়ে দিচ্ছি না। সব বিষয় মাথায় রেখে আমরা আমাদের তদন্ত কাজ শুরু করেছি।

জহির হোসেন/আরএআর