ফুল ভাসিয়ে বৈসাবি উৎসব উদযাপন

বান্দরবানে বসবাসরত মারমা সম্প্রদায়ের সবচেয়ে আকর্ষণীয় উৎসব সাংগ্রাই। পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানাতে নানা আয়োজনে পালন করে এ অনুষ্ঠান। তবে করোনা আর লকডাউনের কারণে গত বছরের মতো এবারও ম্লান হয়ে গেছে সাংগ্রাই উদযাপন।

চাকমা সম্প্রদায়ের বিজু, মারমা সম্প্রদায়ের সাংগ্রাই, তংচঙ্গ্যা সম্প্রদায়ের বিষু, ত্রিপুরা সম্প্রদায়ের এই উৎসব বৈসু নামে পরিচিত হলেও সকলে বর্ষবিদায় এবং নববর্ষকে বরণ করতে উৎসবগুলো পালন করে থাকে। কিন্তু করোনাভাইরাসের কারণে এবারও বান্দরবানে হচ্ছে না প্রাণের বৈসাবী উৎসব।

করোনার কারণে এবারও থাকছে না বৈসাবির আনুষ্ঠানিকতা। থাকছে না উৎসব। এ ছাড়া উৎসবটিকে ঘিরে বান্দরবানে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী সংগঠন এবং সরকারি-বেসরকারি সংস্থা ব্যাপক কর্মসূচির আয়োজন করে থাকলেও গত দুই বছর ধরে বন্ধ রয়েছে সবকিছু।

বান্দরবান সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান য়ইসা প্রু মারমা বলেন, কোভিড ১৯ কেটে গেলে হয়তো আগামী বছর জাঁকজমকভাবে সাংগ্রাই উদযাপন করা হবে।

বান্দরবান সাংগ্রাই উৎসব উদযাপন কমিটি ২১ এর সাধারণ সম্পাদক শৈটিংওয়াই মারমা বলেন, করোনার কারণে এবারও কোনো জমকালো আয়োজন বান্দরবানে হবে না। শুধু ধর্মীয় প্রার্থনা আর ধর্মীয় রীতিনীতি সম্পাদন করা হবে।

তিনি আরও বলেন, করোনার জন্য আমরা সবাই সতর্ক রয়েছি। তাই প্রশাসনের নির্দেশনা অনুযায়ী এবারে বান্দরবানে কোনো আয়োজন হবে না।

রিজভী রাহাত/এসপি