জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ৮৬তম কার্যকারী সভায় ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইমদাদুল হকের মুক্তিযোদ্ধার গেজেটটি বাতিল করা হয়েছে। গত ৩১ অক্টোবর ওই সভায় তার বীর মুক্তিযাদ্ধা হওয়ার বিষয়টি প্রমাণিত না হওয়ায় গেজেটটি বাতিল করা হয়।  

এই খবর পেয়ে সোমবার (১৩ নভেম্বর) বিকেলে পীরগঞ্জ উপজেলার বিভিন্নস্থানে মিষ্টি বিতরণ করেন উপজেলার যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা খয়রাত আলী। এমন খবরে তার সঙ্গে মিষ্টি বিতরণ করেছেন স্থানীয় মুক্তিযোদ্ধারা।

গেজেটে বলা হয়, যেহেতু তথ্য গোপন করে নতুন গেজেট করা হয়েছে তাই ইমদাদুল হকের ১৭০২নং গেজেটটিও ১৬২৫নং গেজেটের ন্যায় বাতিল বলে গণ্য হবে।

এ বিষয়ে পীরগঞ্জ উপজেলার যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা খয়রাত আলী বলেন, ইমদাদুল হক কোনো মুক্তিযোদ্ধা ছিলেন না। তিনি স্বপরিবারে ভারত থেকে এসে এখানে বসবাস করছেন। এরপরেও তিনি ভুয়া কাগজ দেখিয়ে মুক্তিযোদ্ধার নাম লিখিয়েছিল।

আমি আগে অভিযোগ করে একবার ইমদাদের ১৬২৫নং গেজেট বাতিল করিয়েছিলাম। এরপরেও সে গোপনে কিভাবে যেন নতুন ১৭০২নং গেজেট করে আবারও মুক্তিযোদ্ধা কাউন্সিলে আবেদন করে। পরে আমি পুনরায় মুক্তিযোদ্ধা কাউন্সিলে অভিযোগ দিয়েছিলাম। অবশেষে সেই অভিযোগ তদন্ত শেষে আবারও ইমদাদুল হকের গেজেট বাতিল করে মুক্তিযোদ্ধা কাউন্সিল।

তিনি আরও বলেন, আমি ধন্যবাদ ও সাধুবাদ জানাই মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীকে, যিনি সঠিক পদক্ষেপ নিয়েছেন। আমি মন্ত্রীর দেওয়া সিদ্ধান্তে আনন্দিত হয়ে মিষ্টি বিতরণ করছি। এভাবে আমাদের গর্জে উঠতে হবে।

এ বিষয়ে পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইমদাদুল হকের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ে কথা বলেছি। তারা বলছে এটা নিয়ে চিন্তা করার কিছু নাই। আপনি আবার আপিল করবেন। 

আরিফ হাসান/আরকে