দুই হাতের কব্জি নেই, খর্বাকৃতির দুই পা নিয়ে জীবনে সংগ্রাম করে যাচ্ছে শারীরিক প্রতিবন্ধী আরাফাত হোসেন (১৭)। স্বাভাবিকভাবে চলাফেরা করতেও কষ্ট হয় তার। তবে এ প্রতিবন্ধকতার কাছে হার মানেনি তার লেখাপড়ার আগ্রহ। আত্মবিশ্বাস এবং মনোবল নিয়ে প্রাথমিকের গণ্ডি পেরিয়ে এখন দশম শ্রেণির শিক্ষার্থী এ অদম্য বালক।

আরাফাত হোসেন যশোর সদর উপজেলার মালঞ্চী গ্রামে চান্দুর গাজীর ছেলে। সে মুক্তেশ্বরী মাধ্যমিক বিদ্যালয়ের ভকেশনালে কম্পিউটার বিষয়ের ওপর পড়াশোনা করছে। সংগ্রামী জীবনে স্বপ্ন বুনছে একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার। আরাফাতের হাত-পা স্বাভাবিক না হলেও সে করতে পারে না এমন কোনো কাজ নেই। ক্রিকেটও খেলতে পারে সে। 

মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুরে মালঞ্চী ঈদগাহ মাঠ প্রাঙ্গণে সামাজিক সচেতন সংস্থা (সাসস) আয়োজিত জেলা কমিটির অভিষেক অনুষ্ঠানে আরাফাতকে শিক্ষা সামগ্রী ও বস্ত্র প্রদান করা হয়। অনুষ্ঠানে সে সবাইকে তার সংগ্রামী জীবনের লক্ষ্য জানায়।

প্রতিবন্ধী আরাফাত হোসেন ঢাকা পোস্টকে বলেন, আমার জন্মগতভাবে দুই হাতের কব্জি নেই। দুই পা থাকলে তা খর্বাকৃতির। ফলে আমার চলতে ফিরতে খুব কষ্ট হয়। ছোটবেলা থেকে আমার পড়াশোনার প্রতি আগ্রহ ছিল। আমি সমাজের কাছে বোঝা হতে চাইনি।আমি লেখাপড়া শিখতে পারলে নিজে কিছু করে খেতে পারব। কিন্তু লেখাপড়া না শিখলে আমার পরিবারের অবর্তমানে আমাকে কে দেখবে? 

আরাফাত হোসেন আরও বলেন, আমার সহপাঠীরা আমাকে স্কুলে নিয়ে যায়, আবার বাড়িতে পৌঁছে দেয়। আমি ক্রিকেটও খেলতে পারি। আমি যেহেতু কম্পিউটার বিষয়ে পড়াশোনা করছি সেহেতু আমার কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার ইচ্ছা।

আরাফাত হোসেনের বাবা চান্দুর গাজী ঢাকা পোস্টকে বলেন, আমি পেশায় একজন কৃষক। আমার ছেলের পড়াশোনা প্রতি অনেক আগ্রহ। সমাজ ও বিত্তশালীদের একটু সহানুভূতি আর সহযোগিতা পেলে আমার প্রতিবন্ধী ছেলেটাও জীবনে অনেক বড় কিছু একটা করে দেখাবে। 

২০১৪ সাল থেকে সারাদেশে সমাজিক সচেতনতা বৃদ্ধিসহ পিছিয়ে পড়া মানুষের পাশে থেকে সহোযোগিতা করে যাচ্ছে সাসস। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার সাসসের যশোর জেলা কমিটি ঘোষণা করা হয়। এ অনুষ্ঠানের মধ্যে দিয়ে সাসসকে মানবতার সেবায় এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নানারকম দিক-নির্দেশনা দেন সংগঠনটির প্রতিষ্ঠাতা যশোর জেলা গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক মফিজুল ইসলাম পিপিএম।

যশোর ডিবি পুলিশের উপপরিদর্শক ও সাসস-এর প্রতিষ্ঠাতা মফিজুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, মহান আল্লাহ একেক বান্দাকে একেক রকম প্রতিভা দিয়ে তৈরি করেছেন। আরাফাতের হাত-পা না থাকলেও ওর মধ্যে একটা আশ্চর্যজনক প্রতিভা আছে। আরাফাত শারীরিক সমস্যা নিয়ে পড়াশোনা চালিয়ে যাচ্ছে, আর দুটো কিশোরের মতো খেলাধুলাও করছে। ও সমাজের বোঝা নয় ও সমাজের প্রতিষ্ঠিত আইকন হবে। 

সাসস এর অভিষেক অনুষ্ঠানে ২৭ সদস্য বিশিষ্ট জেলা কমিটি ঘোষণা করা হয়। এতে সভাপতি হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন পদপ্রাপ্ত হোন। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদিনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মালঞ্চর ঈদগাহের সভাপতি আব্দুল কাদের ও সম্পাদক ডা. শাহীন হোসেন।

আরকে