আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পাওয়ার পর নৌকায় ভোট চাইলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার একটি বেসরকারি টেলিভিশনের এক সাক্ষাতকারে তিনি নৌকায় ভোট চান।

রোববার (২৬ নভেম্বর) বিকেলে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রকাশ করা হয়েছে। এতে চাঁদপুর- ৩ (সদর-হাইমচর) আসনে ৪র্থ বারের মতো দলীয় প্রতীক নৌকা পেয়েছেন ডা. দীপু মনি।

এছাড়াও চাঁদপুর-১ (কচুয়া) আসনে নতুন মুখ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, ২০১৪ সালের মনোনীত চাঁদপুর- ২ (মতলব দক্ষিণ- মতলব উত্তর) আসনে সাবেক সংসদ সদস্য, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে মন্ত্রী স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রমকে মনোনয়ন করা হয়েছে।

চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসনে সংসদ সদস্য ও জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা মুহম্মদ শফিকুর রহমান, চাঁদপুর-৫ (শাহরাস্তি-হাজীগঞ্জ) আসনে বর্তমান সংসদ সদস্য সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মেজর অব. রফিকুল ইসলাম বীর উত্তমকে মনোনয়ন দেওয়া হয়েছে।

মনোনয়ন ঘোষণা করার পর শিক্ষামন্ত্রী একটি বেসরকারি টেলিভিশনের এক সাক্ষাতকারে তিনি নৌকায় ভোট চাইলেন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে মনোনয়ন প্রাপ্তির জন্য কৃতজ্ঞতা করেন। একই সঙ্গে তিনি চাঁদপুর- ৩ (চাঁদপুর সদর -হাইমচর) আসনের ভোটারদের কাছেও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন, আমি আল্লাহর কাছে শুকরিয়া আদায় করছি। আমার নেত্রী এবং মনোনয়ন বোর্ডের সদস্যদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। চাঁদপুর- ৩ আসনের কাছেও কৃতজ্ঞতা  প্রকাশ করছি। তাদের দোয়া ও আশীর্বাদ। আগামী দিনে তারা তাদের সেবা করবার সুযোগ দেবেন। ইনশাআল্লাহ।

প্রসঙ্গত, দীপু মনি ১৯৬৫ সালের ৮ ডিসেম্বর চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের কামরাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা একুশে পদক বিজয়ী ভাষা আন্দোলন কর্মী ও রাজনীতিবিদ এম.এ ওয়াদুদ। মা রহিমা ওয়াদুদ ছিলেন শিক্ষিকা। ২ ভাই বোনের মধ্যে একমাত্র ভাই জে আর ওয়াদুদ টিপু একজন চিকিৎসক। স্বামী বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট তৌফিক নাওয়াজ।

ডা. দীপু মনি হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করেন। তিনি ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। এছাড়ও তিনি এলএলবি পাস করেন। এমবিবিএস ডিগ্রি লাভের পর মার্কিন যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সমঝোতা ও দ্বন্দ্ব নিরসন এর ওপর একটি কোর্স সম্পন্ন করেন।

দীপু মনি ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। একই সঙ্গে শেখ হাসিনার মন্ত্রিসভার বাংলাদেশের প্রথম মহিলা পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান। তিনি ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনেও আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চাঁদপুর- ৩ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। একই সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চাঁদপুর- ৩ আসনে ফের সংসদ সদস্য নির্বাচিত হন। একই সঙ্গে শিক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ পান। তিনি বাংলাদেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী। এছাড়াও বাংলাদেশ আওয়ামী লীগে যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে করছেন।

আনোয়ারুল হক/এমএ