এক শতাংশ ভোটারের তালিকায় গরমল থাকায় সিরাজগঞ্জ- ৩ (রায়গঞ্জ-তাড়াশ) সংসদীয় আসনে ৭ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। পাশাপাশি আরও দুইটি আসনে তিনজনের মনোনয়ন বাতিল করা হয়েছে। 

রোববার (৩ ডিসেম্বর) দুপুরের দিকে সিরাজগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে সিরাজগঞ্জ-১, ২ ও ৩ আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মীর মোহাম্মদ মাহবুবুর রহমান এ ঘোষণা দেন।

এদিকে, মনোনয়ন বাতিলের সিদ্ধান্ত অবৈধ দাবি করে নির্বাচন কমিশনে আপিল করার ঘোষণা দিয়েছেন বাতিল হওয়া প্রার্থীরা।

সিরাজগঞ্জ- ৩ আসনে বাতিল হওয়া প্রার্থীর হলেন- কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সাখাওয়াত হোসেন সুইট (স্বতন্ত্র), রায়গঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শরিফুল আলম খন্দকার (স্বতন্ত্র), রায়গঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক আব্দুল হালিম খান দুলাল (আওয়ামী লীগ স্বতন্ত্র) ও সলঙ্গা থানা আওয়ামী লীগের সদস্য স্বপন কুমার রায় (আওয়ামী লীগ স্বতন্ত্র), নুরুল ইসলাম (স্বতন্ত্র), মোজাফফর হোসেন (স্বতন্ত্র) ও মুক্তিজোটের প্রার্থী নুরুল ইসলাম প্রামাণিকের মনোনয়নপত্র এক শতাংশ ভোটারের তালিকার জটিলতায় বাতিল করা হয়েছে।

একইদিন সিরাজগঞ্জ- ১ আসনে জাকের পার্টির মো. রেজাউল করিম ও স্বতন্ত্র প্রার্থী গোলাম মোস্তফা তালুকদার এবং সিরাজগঞ্জ- ২ আসনে তৃণমূল বিএনপির প্রার্থী সোহেল রানার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। 

এ বিষয়ে কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সাখাওয়াত হোসেন সুইট বলেন, এক শতাংশ ভোটারের তালিকায় গরমিল দেখিয়ে বেছে বেছে শুধু স্বতন্ত্র প্রার্থীদের মনোনয়ন বাতিল করা হয়েছে। ভুল হলে দুই একজনের হবে।

আওয়ামী লীগের (স্বতন্ত্র) প্রার্থী স্বপন কুমার রায় বলেন, আমি ৪ হাজার ২০০ জন ভোটারের স্বাক্ষর জমা দিয়েছি। কিন্তু ৫২৮ জন ভোটারের স্বাক্ষর কম রয়েছে জানিয়ে আমার মনোনয়ন বাতিল করা হয়েছে।

আরেক স্বতন্ত্র প্রার্থী রায়গঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক আব্দুল হালিম খান দুলাল বলেন, নিয়মাবলির কোথাও এক শতাংশ স্বাক্ষরে ভোটার নম্বর দেওয়ার কথা বলা হয়নি। অথচ সেই অজুহাতে আমার মনোনয়ন বাতিল করা হয়েছে।

সিরাজগঞ্জের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মীর মোহাম্মদ মাহবুবুর রহমান বলেন, নিয়ম মেনেই প্রার্থীদের কাগজপত্র বাছাই করা হয়েছে। যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে তারা নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন।

শুভ কুমার ঘোষ/এমজে