পঞ্চগড়ের আটোয়ারী সীমান্ত এলাকা থেকে সাড়ে তিন কোটি টাকা মূল্যের স্বর্ণ উদ্ধার করেছে বিজিবি। মঙ্গলবার (৫ ডিসেম্বর) রাতে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছেন পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল যুবায়েদ হাসান।

এর আগে বেলা সাড়ে ১১টার দিকে মাগুড়া ইউনিয়নের অন্তর্গত রমজানপাড়া সীমান্ত এলাকার ৪১০ মেইন পিলারের কাছ থেকে স্বর্ণগুলো উদ্ধার করে বিজিবি।

সংবাদ সম্মেলনে লেফটেন্যান্ট কর্নেল যুবায়েদ হাসান জানান, গোপন সংবাদের ভিত্তিতে স্বর্ণ চোরাচালানের ব্যাপারটি জানতে পারেন তারা। সে মোতাবেক বিশেষ টহলে একটি টিম সীমান্ত পিলারের কাছে গেলে সেখানে তারা একটি ধান খেতে এক ব্যক্তিকে সন্দেহজনক ঘোরাফেরা করতে দেখে। ওই ব্যক্তিকে কাছে ডেকে নাম জিজ্ঞেস করতেই তিনি একটি কালো ব্যাগ ফেলে দৌড়ে পালিয়ে যান। ব্যাগটিতে প্যাকেট করা ২০টি স্বর্ণের টুকরো পাওয়া যায়। এর মধ্যে ১৫টি বিস্কুট আকৃতির ও বাকি ৫টি ছোট বড় মাঝারি বার। স্বর্ণ উদ্ধার করে গিরিগাঁও বিওপিতে আনা হয়। পরে পঞ্চগড় জুয়েলারি সমিতিতে নিয়ে পরীক্ষা করলে মোট ৩৫১ ভরি চার আনা স্বর্ণ পাওয়া যায়। যার বাজার মূল্য ৩ কোটি ৫১ লাখ ২৫ হাজার টাকা।

তিনি আরও জানান, স্বর্ণ উদ্ধার করতে পারলেও পাচারকারীকে আটক করা যায়নি। এ ঘটনায় আটোয়ারী থানায় জিডি করা হবে। 

লেফটেন্যান্ট কর্নেল যুবায়েদ হাসান বলেন, কিছু দিন আগে ৫৬ বিজিবি নিয়ন্ত্রিত পঞ্চগড়ের একটি সীমান্ত এলাকায় বিপুল পরিমাণ স্বর্ণ উদ্ধার করা হয়। ঠিক তখন থেকেই আমরা সচেতন হয়ে আটোয়ারীর সীমান্তে টহলসহ অন্যান্য কার্যক্রম বাড়িয়ে দিলে ফলশ্রুতিতে এই স্বর্ণ আটক করতে সক্ষম হয়েছি।  

এসকে দোয়েল/আরএআর