নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় সিরাজগঞ্জ-৫ (বেলকুচি-চৌহালী) আসনের বর্তমান এমপি ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মমিন মণ্ডল এবং স্বতন্ত্র প্রার্থী সাবেক মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাসকে কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। একইসঙ্গে তাদেরকে সশরীরে উপস্থিত হয়ে এর লিখিত ব্যাখা দিতে নির্দেশ প্রদান করা হয়েছে। 

গতকাল মঙ্গলবার (৫ ডিসেম্বর) এ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির কর্মকর্তা শাহজাদপুর সিনিয়র সহকারী জজ মো. সোহেল রানা নোটিশটি প্রদান করেন।

নোটিশে বলা হয়েছে, ২৮ নভেম্বর বেলকুচি উপজেলা চত্ত্বরসহ বেলকুচি বাজার সংলগ্ন রাস্তায় নৌকা প্রতীকের প্রার্থী আব্দুল মমিন মণ্ডলের উপস্থিতিতে দলীয় নেতাকর্মীরা ব্যানার-ফেস্টুন সহকারে মোটরসাইকেল শোভাযাত্রা করেন। এতে নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণবিধি ২০০৮ এর ১২ বিধির সুস্পষ্ট লঙ্ঘন হয়েছে।

অপরদিকে, একইভাবে ২৮ নভেম্বর বেলকুচি উপজেলা চত্ত্বরসহ বেলকুচি বাজার সংলগ্ন রাস্তায় স্বতন্ত্র প্রার্থী আব্দুল লতিফ বিশ্বাসের উপস্থিতিতে নেতাকর্মীরা ব্যানার ফেস্টুনসহ বিক্ষোভ মিছিল ও শোভাযাত্রা করেন যা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হয়েছে।

নোটিশে আরও বলা হয়েছে, সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮-এর ৬ (ঘ) ও ১২ নম্বর বিধি লঙ্ঘনের দায়ে তাদের বিরুদ্ধে কেন নির্বাচন কমিশনে ১৮ বিধি মোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে না এমন অবস্থায় আগামী ১১ ডিসেম্বর শাহজাদপুর সিনিয়র সহকারী জজ আদালতের স্থায়ী কার্যালয়ে সশরীরে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ প্রদান করা হলো।

শুভ কুমার ঘোষ/এমএএস