জামালপুরের মেলান্দহ উপজেলায় অচেনা প্রাণীর আক্রমণে শিশু ও নারীসহ ১২ জন আহত হয়েছেন। এ ছাড়া প্রাণীটি দুইটি গরু ও একটি ছাগলকেও কামড়িয়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) দুপুর ও রাতে উপজেলার সাধুপুর ও ২নং চর এলাকায় এই ঘটনা ঘটে। এ ঘটনার পর থেকেই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। আজ (বৃহস্পতিবার) সকালে জামালপুর জেনারেল হাসপাতাল থেকে আহতরা ভ্যাকসিন নিয়েছেন বলে জানা গেছে।

আহতরা হলেন- সাধুপুর এলাকার জুব্বার শেখ (৪৫), রাসেল রানা ( ২২), স্বপন মিয়া (১১), রহিমা বেগম (৩৫), সুজানা বেগম (৩৫), আছি বেগম (৫০), ফকির শেখ (৬০), ২নং চর এলাকার আবু তালেব (৩৫), রোকেয়া বেগম (৩৫), ইদ্রিস আলী (৫০), আজিম (১৩) ও লাল বাদশা (৪৫)।

স্থানীয় সূত্রে জানা যায়, ২নং চর এলাকায় গতকাল দুপুর ২টার দিকে হঠাৎ ভুট্টাখেত থেকে একটি অচেনা প্রাণী বের হয়ে আক্রমণ শুরু করে। প্রাণীটি ২নং চর এলাকায় বিভিন্ন জায়গায় দৌড়াদৌড়ি করে যাকে সামনে পেয়েছে তাকেই আক্রমণ করেছে।

এদিকে, গতকাল সন্ধ্যা ৭টার দিকে সাধুপুর এলাকায় অচেনা প্রাণীটি দৌড়াদৌড়ি শুরু করে। এক পর্যায়ে প্রাণীটি একটি বাড়ির গোয়াল ঘরের ভেতরে ঢুকে পড়ে। গোয়ালঘর থেকে বের হয়ে ঘরের ভেতরে ঢুকে দুইজনকে আক্রমণ করে। পরে ওই বাড়ি থেকে বের হয়ে রাস্তায় আরও কয়েকজনকে আক্রমণ করে।

আক্রমণে আহত রহিমা বেগম ঢাকা পোস্টকে বলেন, নামাজ পড়তে বসেছিলাম, নামাজের প্রায় শেষ পর্যায়ে ঘরে ওই প্রাণীটি ঢুকে। কিছু বুঝে উঠার আগেই আমাকে কামড় দিয়ে চলে যায়।

রাসেল নামের আহত আরেকজন ঢাকা পোস্টকে বলেন, সন্ধ্যায় কাজ শেষ করে আমরা তিনজন একসঙ্গে বাড়ির দিকে যাচ্ছিলাম। এ সময় পেছন থেকে আমার পায়ে কামড়ে দেয়। প্রাণীটিকে ঠিক চিনতে পারিনি। আমার পরনে দুইটা প্যান্ট ছিল, এরপরও কামড়ে প্যান্ট ছিঁড়ে যায়।

স্থানীয়রা বলছেন, প্রাণীটির সামনে যে পড়েছে তাকেই কামড় দিয়েছে। ঘটনার পর সবাই লাঠিসোঁটা নিয়ে সারারাত বসেছিল। এলাকায় আতঙ্ক তৈরি হয়েছে।

আক্রান্তদের দাবি, প্রাণীটি দেখতে শিয়ালের মতো। মাথা ও লেজ ছোট। এটি ঝোপ-জঙ্গল ও ভুট্টার জমি থেকে হঠাৎ বেরিয়ে আক্রমণ করে।

শেরপুর বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. মুঞ্জুরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, এ ঘটনাটি আপনার (প্রতিবেদক) মাধ্যমে জানলাম। খোঁজখবর নিয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে মেলান্দহ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) একেএম লুৎফর রহমান ঢাকা পোস্টকে বলেন, বিষয়টি ফেসবুকে দেখেছি। এই ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বন বিভাগকে জানানো হবে।

রকিব হাসান নয়ন/এমজেইউ