নোয়াখালী-২ (সেনবাগ-সোনাইমুড়ি) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এবং বর্তমান সংসদ সদস্য মোরশেদ আলমকে নৌকায় ভোট দেওয়া নিশ্চিত করতে খাদ্যবান্ধব কর্মসূচির ৪৯২ জন সুবিধাভোগীর কার্ড জব্দ করা অম্বরনগর ইউনিয়নের চেয়ারম্যান আক্তার হোসেন দুলুকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরে নোয়াখালী-২ আসনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. শাহজাহান মামুন এই নোটিশ দেন।

নোটিশে বলা হয়েছে, বিভিন্ন গণমাধ্যমে নৌকায় ভোট নিশ্চিতে ৪৯২ সুবিধাভোগীর কার্ড জব্দ করেছেন ইউপি চেয়ারম্যান, এমন সংবাদ প্রকাশিত হলে নোয়াখালীতে আলোচনা-সমালোচনার ঝড় উঠে। বিষয়টি নোয়াখালী-২ আসনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. শাহজাহান মামুনের দৃষ্টিগোচর হয়।

নির্বাচন কর্মকর্তা মো. শাহজাহান মামুন বিষয়টি নিশ্চিত করে ঢাকা পোস্টকে বলেন, লিখিত অভিযোগ ও বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ায় চেয়ারম্যান আক্তার হোসেন দুলুকে শোকজ করা হয়েছে। সশরীরে এসে লিখিত ব্যাখ্যা দেওয়ার জন্য বলা হয়। তিনি গতকাল (বৃহস্পতিবার) অফিসে এসেছিলেন এবং আজকে (শুক্রবার) ব্যাখ্যা দেবেন বলে সময় নিয়েছেন।

এ বিষয়ে সোনাইমুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কানিজ ফাতেমা ঢাকা পোস্টকে বলেন, কোনোভাবেই কোনো ইউপি চেয়ারম্যান সুবিধাভোগীদের কার্ড জব্দ করতে পারেন না। খাদ্য কর্মকর্তার মাধ্যমে দ্রুত সুবিধাভোগীদের কাছে আগামী দুই দিনের মধ্যে কার্ড ফেরত দিতে বলেছি।

এর আগে গত ১৩ ডিসেম্বর ‘নৌকায় ভোট নিশ্চিতে ৪৯২ সুবিধাভোগীর কার্ড জব্দ করলেন চেয়ারম্যান!’ শিরোনামে ঢাকা পোস্টসহ বিভিন্ন গণমাধ্যমে এ সংক্রান্ত সংবাদ প্রকাশিত হয়। এর আগে এ ঘটনায় জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা দেওয়ান মাহবুবুর রহমানের কাছে লিখিত অভিযোগ দেন নোয়াখালী-২ আসনের স্বতন্ত্র প্রার্থী আতাউর রহমান ভূঁইয়া।

হাসিব আল আমিন/এমজেইউ