মুন্সিগঞ্জ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. সোহানা তাহমিনার মনোনয়ন বৈধ ঘোষণা করেছেন উচ্চ আদালত। এতে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আর কোনো বাধা রইল না তার।

জানা গেছে, রোববার (১৭ ডিসেম্বর) উচ্চ আদালতের বিচারক মো. ইকবাল কবির ও এস এম মনিরুজ্জামানের দ্বৈত বেঞ্চ শুনানির পর এ রায় ঘোষণা করেন।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন ওই আসনের স্বতন্ত্র প্রার্থী সোহানা তাহমিনা নিজেই।

এর আগে গত ৩০ নভেম্বর স্বতন্ত্র প্রার্থী হিসেবে মুন্সিগঞ্জ জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন তিনি। ৩ ডিসেম্বর মনোনয়ন যাচাই-বাছাইয়ের সময় জেলা রিটার্নিং কর্মকর্তা সোহানা তাহমিনার মনোনয়ন অবৈধ ঘোষণা করেছিলেন। পরবর্তীতে এ বিষয়ে নির্বাচন কমিশনে তিনি আপিল করলে তা নামঞ্জুর করা হলে উচ্চ আদালতে আপিল করেন। আপিল শুনানি শেষে উচ্চ আদালত তার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন।

এ বিষয়ে অ্যাডভোকেট সোহানা তাহমিনা জানান, আমি বীর মুক্তিযোদ্ধার সন্তান। মুক্তিযোদ্ধার সন্তানরা হেরে যাওয়ার জন্য জন্মায় না। আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে আমি মুন্সিগঞ্জ-২ (টঙ্গীবাড়ী-লৌহজং) আসন থেকে নির্বাচনে অংশ নিব। বিপুল সংখ্যক জনগণের সমর্থনে ৭ তারিখে জয় নিয়েই ঘরে ফিরব।

মুন্সিগঞ্জ-২ আসনটি টঙ্গিবাড়ী ও লৌহজং উপজেলা নিয়ে গঠিত। এ আসনে মোট ১০ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করলে ৪ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়। আসনটিতে মনোনয়ন ফরম জমা দিয়েছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সাগুফতা ইয়াসমিন এমিলি, আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট সোহানা তাহমিনা, বিএনএফ মো. বাচ্চু শেখ, মুক্তিজোটের নূরে আলম সিদ্দিকি, এনপিপির মো. জালাল ঢালী, ইসলামী ঐক্য জোটের মোহাম্মদ সহিদুল ইসলাম মল্লিক, কামাল খান, জাকের পার্টির মো. জাকির হোসেন, সাবেক স্বেচ্ছোসেবক লীগ নেতা স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ সাইরাজ খান, তৃণমূল বিএনপির মো. জাহানূর রহমান।

এদের মধ্যে মুন্সিগঞ্জ-২ আসন থেকে মুক্তিজোটের প্রার্থী নূরে আলম সিদ্দিকী, বিএনএফের বাচ্চু শেখ, বাংলাদেশ কংগ্রেসের কামাল খান ও জেলা আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. সোহানা তাহমিনার মনোনয়নপত্র বাতিল করা হয়। পরে উচ্চ আদালতে আপিল করে অ্যাডভোকেট সোহানা তাহমিনা তার মনোনয়ন ফিরে পান।

প্রসঙ্গত, অ্যাডভোকেট সোহানা তাহমিনা বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। তিনি মুন্সিগঞ্জ জেলা আইনজীবী সমিতির নিয়মিত  সদস্য ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। তিনি এবারই প্রথম এ আসন হতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি।

ব.ম শামীম/পিএইচ