ঘন কুয়াশায় ১৪ ঘণ্টা বন্ধ থাকার পর পাবনার বেড়া উপজেলার কাজীরহাট থেকে মানিকগঞ্জের আরিচা পর্যন্ত নৌপথে ফেরি চলাচল শুরু হয়েছে। রোববার (২৪ ডিসেম্বর) বেলা ১২টা ১৫ মিনিটে ফেরি চলাচল শুরু হয়।

এর আগে শনিবার (২৩ ডিসেম্বর) রাত ১০টা থেকে দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ রাখে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) কর্তৃপক্ষ।

বিআইডব্লিউটিসি সূত্র জানায়, কাজীরহাট-আরিচা রুটে দুইটি রো রো আর দুটি পাম্প ফেরি মিলে চারটি ফেরি চলাচল করে। ঘন কুয়াশার কারণে শনিবার রাত ১০টার দিকে যমুনা নদীতে দুটি ফেরি আটকা পড়ে। এর মধ্যে কাজীরহাট থেকে আরিচায় যাচ্ছিল বীরশ্রেষ্ঠ রুহুল আমিন ফেরি ও আরিচা থেকে কাজীরহাট ঘাটে আসছিল বেগম সুফিয়া নামের ফেরি। ফেরি দুটি আটকা পড়লেও কোনো দুর্ঘটনা ঘটেনি। কুয়াশায় নদীপথ দেখা না যাওয়ায় দুর্ঘটনা এড়াতে কর্তৃপক্ষ ফেরি চলাচলের সিদ্ধান্ত নেয়। আজ সকাল ৮টা থেকে ফেরি চলাচলের চিন্তাভাবনা থাকলেও কুয়াশা না কাটায় বেলা ১২টা পর্যন্ত ফেরি চলাচল শুরু করা যায়নি। বেলা ১২টার পর কুয়াশা কেটে যাওয়ায় ফেরি চলাচলের সিদ্ধান্ত হয়।

এদিকে ফেরি চলাচল বন্ধ থাকায় বিপাকে পড়েন যাত্রীসহ পরিবহন চালকরা। শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় থাকে। দেরিতে ফেরি চলাচল শুরু হলেও স্বস্তি প্রকাশ করেছেন গাড়িচালকরা।

কাজীরহাট ফেরিঘাটে অবস্থান করা বুড়িমারী স্থলবন্দর থেকে আগত ট্রাকচালক মো. শাহিন আলম ঢাকা পোস্টকে বলেন, ১৫/১৬ ঘণ্টা ঘাটে অবস্থান করার পর ফেরি চলাচল শুরু হবে। টিকিট নিয়ে সিরিয়াল দিয়ে ঘাটে বসে আছি, ১০ মিনিটের মধ্যে ফেরি চলে আসবে। 

তবে তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, এই ঘাটে কোনো ট্রাক টার্মিনাল নেই, নেই কোনো আবাসিক হোটেল। দু-একটি হোটেল থাকলেও খাবারের অতিরিক্ত দাম নেয়। রাতে নিরাপত্তাহীনতায় থাকতে হয়। পুলিশি পাহারা থাকে না। ট্রাকে অবস্থান করাটা অনিরাপদ হয়ে যায়। অনেক সময় টাকা ছিনতাই হয়। ট্রাক টার্মিনাল ও আবাসিক হোটেল না থাকায় নিরাপত্তাহীনতায় ভুগতে হয়।

বিআইডব্লিউটিসি কাজীরহাট ফেরিঘাটের সহকারী ম্যানেজার ফখরুজ্জামান ঢাকা পোস্টকে বলেন, ঘন কুয়াশার জন্য গতকাল রাত ১০টা থেকে আজ বেলা ১২টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ রাখা হয়। ১২টার পর কুয়াশা কেটে যাওয়ায় সোয়া ১২টার দিকে ফেরি চলাচল শুরু হয়েছে।

রাকিব হাসনাত/এমজেইউ