প্যানেল মেয়র মীর হাবিবুর রহমান

বরগুনা- ১ আসনে নৌকা প্রতীকের ব্যানার টানিয়ে টাকার বিনিময়ে ভোট কেনার অভিযোগে আমতলী পৌরসভার কাউন্সিলর ও প্যানেল মেয়র মীর হাবিবুর রহমানকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দেওয়া হয়েছে। রোববার (৩১ ডিসেম্বর) দুপুরে বরগুনা-১ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান যুগ্ম জেলা ও দায়রা জজ আহমদ সাঈদ এই নোটিশ দেন। 

নোটিশে উল্লেখ করা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে আমতলী উপজেলার চাওড়া ইউনিয়নের ঘটখালী মাধ্যমিক বিদ্যালয় মাঠে গত ২৯ ডিসেম্বর বরগুনা-১ আসনের নৌকার প্রার্থী ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর জনসভা অনুষ্ঠিত হয়। এই সভায় অংশগ্রহণের জন্য আমতলী পৌরসভার কিছু নারী-পুরুষকে রাতের বেলা প্যানেল মেয়র মীর হাবিবুর রহমান তার বাসার একটি কক্ষে ধীরেন্দ্র দেবনাথ শম্ভুকে নৌকা মার্কায় ভোট দিন লেখা সম্বলিত একটি ব্যানার টানিয়ে বেশ কিছু টাকা বিতরণ করেছেন বলে নির্বাচনী অনুসন্ধান কমিটির কাছে অভিযোগ করা হয়। আরও একাধিক মাধ্যম থেকে টাকা বিতরণের ভিডিও চিত্র অনুসন্ধান কমিটির কাছে প্রেরণ করা হয়। 

আমতলী থানার অফিসার ইনচার্জ অনুসন্ধান কমিটিকে জানান, জিজ্ঞাসাবাদে আপনি জানিয়েছেন- ২৮ ডিসেম্বর আমতলী পৌরসভায় ১নং ওয়ার্ডে নিজ বাসভবনে ৪ নং ওয়ার্ডের কয়েকজনসহ ২০ থেকে ২৫ জনকে শীতের পোশাক কেনার জন্য নগদ ১০০ টাকা করে প্রদান করেছেন। এছাড়া নিজস্ব কিছু পুরুষ কর্মীকে নৌকার প্রার্থীর জন্য বাড়ি বাড়ি প্রচার প্রচারণা করার পরে খাবার বাবদ দৈনিক ১০০ টাকা করে দিয়েছেন। এটা সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর ১১ (ঙ) বিধি লঙ্ঘন সম্পর্কিত। এমতাবস্থায় আগামী ৪৮ ঘণ্টার মধ্যে নির্বাচনী অনুসন্ধান কমিটির নিকট আপনার বক্তব্য দাখিল করার জন্য নির্দেশ দেওয়া হলো। 

এ বিষয়ে বরগুনা জেলা নির্বাচন কর্মকর্তা মো. আবদুল হাই আল হাদী বলেন, টাকা দেওয়ার ঘটনায় আমতলী পৌরসভার প্যানেল মেয়র মীর হাবিবুর রহমান হাবিবকে কারণ দর্শানোর নোটিশ নির্বাচনী অনুসন্ধান কমিটির কাছ থেকে আমরা পেয়েছি। এ নোটিশের পরবর্তী প্রক্রিয়া আমরা সম্পাদন করেছি।

আরএআর