জামালপুরের মেলান্দহ উপজেলায় ভাবকী-রায়গঞ্জ সড়কের বাগবাড়ি এলাকায় নির্মিত একটি সেতু গত চার মাস ধরে ভাঙা অবস্থায় আছে। সেতুটির রেলিংসহ মাঝ অংশে ভেঙে গর্ত হয়ে গেছে। এতে উপজেলার শতশত যানবাহন ও জনসাধারণ ঝুঁকি নিয়েই সেতুতে চলাচল করছে।

জানা গেছে, জামালপুর-ভাবকী-রায়গঞ্জ সড়কের ঘোষেরপাড়া ইউনিয়নের বাগবাড়ী এলাকায় প্রায় ৩০ বছর আগে ২০ ফুটের দৈর্ঘ্য একটি সেতু নির্মাণ করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। সেতুটি দিয়ে প্রতিদিন ট্রাক, পিকআপ, অটোরিকশা, সিএনজি, মোটরসাইকেলসহ বিভিন্ন ধরনের যানবাহন চলাচল করে থাকে। কিন্তু গত ৪ মাস ধরে সেতুটির কয়েক জায়গায় ভেঙে গর্ত হওয়ার কারণে ট্রাক ও বড় ধরনের যানবাহন চলাচল করতে পারছে না। ঝুঁকি দিয়ে ছোট যানবাহন চলাচল করছে ব্রিজের ওপর দিয়ে।

স্থানীয়রা বলছেন, সেতুটি অনেক পুরাতন হওয়ায় মাঝের অংশ ভেঙে গর্ত হয়ে গেছে। যেকোনো সময় সেতুটি ভেঙে নিচে পড়ে যেতে পারে। ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

আব্দুল্লাহ নাম এক স্থানীয় ব্যবসায়ী বলেন, সেতুটির কয়েক জায়গায় ভেঙে যাওয়ার পরও লোকজন ঝুঁকি নিয়ে চলাচল করছে। বাগবাড়ি প্রাথমিক বিদ্যালয়ে ভোট কেন্দ্র আছে। ভোটের দিন ম্যাজিস্ট্রেটদের গাড়িও ঠিকমতো চলাচল করতে পারবে না। ঝুঁকি নিয়ে চলাচল করতে হবে। নির্বাচনের আগে কিছুটা সংস্কার করলেও লোকজন ঠিকমতো চলাচল করতে পারতো।

অটোরিকশা চালক মজনু মিয়া বলেন, প্রায় ৪ মাস ধরে সেতুর এক পাশে ভেঙে পড়ে গেছে। ফলে বড় ট্রাক, পিকআপকে হাজরাবাড়ী হয়ে প্রায় পাঁচ কিলোমিটার রাস্তা ঘুরে জামালপুর যেতে হচ্ছে। এরপরও অটোরিকশা, সিএনজি, মোটরসাইকেল ঝুঁকি নিয়ে সেতু দিয়ে চলাচল করছে। 

উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল (এলজিইডি) শুভাশিষ রায় বলেন, সেতুটি নতুন করে নির্মাণ করতে হবে। এজন্য প্রকল্প তৈরি করে পাঠানো হয়েছে। বরাদ্দ পেলেই টেন্ডারের মাধ্যমে দ্রুত কাজ শুরু করা হবে।

রকিব হাসান নয়ন/এএএ