নাফিউল ইবনে সরকার

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটকেন্দ্র পর্যবেক্ষণে পরিচয়পত্র চেয়ে আবেদন করেছেন রংপুরের বদরগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি নাফিউল ইবনে সরকার। রংপুরের একটি স্থানীয় পত্রিকার বদরগঞ্জ প্রতিনিধি হিসেবে তিনি আবেদন করেছেন। আবেদনে মোটরসাইকেল ব্যবহারের জন্য স্টিকারও চাওয়া হয়েছে। আবেদনের বিষয়টি স্বীকার করেছেন ওই ছাত্রলীগ নেতা।

বুধবার (৩ জানুয়ারি) দুপুরে রংপুরের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে আবেদনপত্রটি নজরে আসে কয়েকজন গণমাধ্যমকর্মীর। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন মূলধারার গণমাধ্যমকর্মীরা।

দুই বছর ধরে ওই পত্রিকায় কাজ করছেন দাবি করে নাফিউল ইবনে সরকার বলেন, আমি ওই পত্রিকার স্টাফ রিপোর্টার। দুই বছর ধরে কাজ করছি। ছাত্রলীগের পদতো পেলাম চার মাস আগে। পদ আর কয়দিন, ছাত্রলীগ তো আর পেশা না।

নাম না প্রকাশের শর্তে বদরগঞ্জের এক পেশাদার সাংবাদিক বলেন, আমার জানা মতে নাফিউল সাংবাদিক নয়। পত্রিকায় প্রকাশিত তার কোনো নিউজ দেখিনি। সে যদি সাংবাদিক হয় তাহলে অন্তত তার একটা নিউজ দেখাতে বলেন।

রংপুর ও বদরগঞ্জ উপজেলার একাধিক গণমাধ্যমকর্মীর সঙ্গে কথা বলে বিষয়টি নিশ্চিত যে, নাফিউল ইবনে সরকারকে সাংবাদিক হিসেবে কেউ চেনেন না।

এদিকে, নির্বাচনকালীন সময় বিভিন্ন ভুঁইফোড় সাংবাদিকদের আবির্ভাব বাড়ায় ক্ষোভ প্রকাশ করে রংপুরের একটি স্থানীয় পত্রিকার স্টাফ রিপোর্টার আহসান হাবীব বলেন, এমন বসন্তকালীন সাংবাদিক পরিচয়ধারীদের জন্য মূলধারার পেশাদার গণমাধ্যমকর্মীরা বেকায়দায় পড়েন। সাংবাদিকতার মতো এমন একটি গুরুত্বপূর্ণ পেশার অবমূল্যায়ন করা হচ্ছে এভাবেই। এর থেকে বেরিয়ে আসা উচিত।

গত বছরের ১২ এপ্রিল বদরগঞ্জ উপজেলা ছাত্রলীগের কমিটি অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতি হিসেবে নির্বাচিত হন নাফিউল ইবনে সরকার।

এ বিষয়ে জানতে উপজেলা নিবার্হী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা নাজির হোসেনকে ফোন করা হলে তিনি রিসিভ করেননি।  

আগামী রোববার (৭ জানুয়ারি) সারাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। 

ফরহাদুজ্জামান ফারুক/আরএআর