হাসানুল হক ইনু ও কামারুল আরেফিন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুষ্টিয়া-২ (মিরপুর-ভেড়ামারা) আসনে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও নৌকা প্রতীকের প্রার্থী হাসানুল হক ইনুকে হারিয়ে সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হয়েছেন ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী কামারুল আরেফিন। 

ঘোষিত ফলাফলে দেখা যায়, স্বতন্ত্র প্রার্থী কামারুল আরেফিন ট্রাক প্রতীকে ১ লাখ ১৫ হাজার ৭৯৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হাসানুল হক ইনু নৌকা প্রতীকে পেয়েছেন ৯২ হাজার ৪৪৫ ভোট। এর আগে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হয়। 

রোববার (৭ জানুয়ারি) রাতে কুষ্টিয়ার জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মো. এহেতেশাম রেজা এসব তথ্য নিশ্চিত করেন। 

কুষ্টিয়া-২ (মিরপুর-ভেড়ামারা) আসনে মোট ভোটার ৪ লাখ ৫১ হাজার ৯৩৬ জন। এর মধ্যে নারী ভোটার ২ লাখ ২৫ হাজাত ৫২৮ জন এবং পুরুষ ভোটার রয়েছে ২ লাখ ২৬ হাজার ৪০৫ জন। কুষ্টিয়ার মিরপুর ও ভেড়ামারা উপজেলা নিয়ে গঠিত এ আসনের ১৬১ টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে কুষ্টিয়ার মিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামারুল আরেফিন গত ২৮ নভেম্বর পদত্যাগ করেন। দলীয় মনোনয়ন না পাওয়ায় মিরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামারুল আরেফিন কুষ্টিয়া-২ (মিরপুর-ভেড়ামারা) আসনে স্বতন্ত্র প্রার্থী হন।

প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে ২০১৯ সালে বাংলাদেশের সেরা উপজেলা চেয়ারম্যান হিসেবে সম্মাননা লাভ করেছেন কামারুল আরেফিন। ২০১৯ সালের ১৩ মার্চ  রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রাথমিক শিক্ষা সপ্তাহের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে তিনি সম্মাননা গ্রহণ করেন। এছাড়া বিভিন্ন কৃতিত্বের জন্য উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে বিভিন্ন সম্মাননা লাভ করেছেন কামারুল আরেফিন।

টানা তিনবার আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এর মধ্যে একবার সরকারের তথ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন তিনি। 

চারটি আসনে স্বতন্ত্র প্রার্থীসহ বিভিন্ন রাজনৈতিক দলের মোট ৩১জন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। কুষ্টিয়া জেলায় মোট ভোটার ১৬ লাখ ৪৩ হাজার ৯১২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮ লাখ ২২ হাজার ৫১৬ জন এবং নারী ভোটার ৮ লাখ ২১ হাজার ৩৮৮ জন। কুষ্টিয়ার ৪টি সংসদীয় আসনে মোট ৫৭৮টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়েছে। 

রাজু আহমেদ/আরএআর