বেসিনের সামনে মাটির স্তূপ করে রাখা হয়েছে

করোনাভাইরাস থেকে বাঁচতে শুরু থেকেই বার বার হাত ধোয়ার পরামর্শ দিয়ে আসছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এ লক্ষ্যে সারাদেশের মতো বান্দরবানেও পথচারীদের সুরক্ষায় হাত ধোয়ার জন্য বেসিনের ব্যবস্থা করে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর। তবে এ বেসিনগুলো এখন ডাস্টবিনে পরিণত হয়েছে। দীর্ঘদিন অকেজো অবস্থায় পড়ে থাকায় বেসিনগুলো এখন পরিত্যক্ত।

জানা গেছে, বান্দরবানে প্রথম ধাপে ‘কোভিড-১৯ মোকাবিলায় হাইজিন প্রকল্প’র আওতায় জেলা সদরসহ সাতটি উপজলোর বিভিন্ন পয়ন্টে ৩১টি হাত ধোয়ার বেসিন এবং ১১টি পানির ড্রাম্প নির্মাণ করেছিল জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর। তাতে রাখা হয় সাবান-পানি। এ সাবান-পানি কোনো কাজে আসেনি। বেসিনগুলো পরিণত হয়েছে ডাস্টবিনে।

সরেজমিনে বান্দরবান জেলা সদর ও বিভিন্ন উপজেলায় ঘুরে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রথম ধাপে বেশ তড়িঘড়ি করে বেসিনগুলো বসানো হয়েছিল। কিন্তু মাস না পেরোতেই অনেক বেসিন আক্ষরিক অর্থে ডাস্টবিনে পরিণত হয়। কোথাও কোথাও পানির ড্রাম পর্যন্ত নেই।

বান্দরবান কলেজের ছাত্র গোলাম রাব্বানী বলেন, সদর হাসপাতালের জরুরি বিভাগের সামনের ফুটপাতে বেসিনটি অনেক দিন ধরে নষ্ট। এগুলোতে ময়লা পানি জমে মশা জন্মাচ্ছে। কেউ কখনো সাবান পানি রেখে গেছে মনে পড়ছে না।

বাজারের ব্যবসায়ী সেলিম আহমদ বলেন, অকেজো হয়ে পড়ে থাকা হাত ধোয়ার বেসিনগুলো ডাস্টবিনে পরিণত হয়েছে।  

এ বিষয়ে বান্দরবান জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের সহকারী প্রকৌশলী শর্মিষ্ঠা আচার্য্য বলেন, অকেজো বেসিনগুলো সংস্কারের চাহিদাপত্র দফতরে পাঠানো হয়েছিল। চাহিদাপত্র এলে বেসিনগুলো পুনরায় সংস্কার করে দেওয়া হবে।

রিজভী রাহাত/এসপি