দেশের সর্ব উত্তরের জেলা দিনাজপুরে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। উত্তর দিক থেকে বয়ে আসা হিম শীতল বাতাস ও ঘন কুয়াশার কারণে দিন দিন ওঠা-নামা করছে তাপমাত্রা। আর তাপমাত্রা ওঠা-নামার কারণে বাড়ছে শীতের তীব্রতা। ফলে বিপাকে পড়েছে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষেরা।

দিনাজপুর আবহওয়া অফিসের তথ্য মতে সোমবার (১৫জানুয়ারি) দিনাজপুরের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৯৬ ভাগ। চলতি বছরে জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। জেলার ওপর দিয়ে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। চলতি সপ্তাহে জেলায় স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার সম্ভবনা আছে।

এদিকে বিগত বছরের তুলনায় এ বছর দিনাজপুরসহ উত্তরের জেলাগুলোতে বেড়েছে শীতের দাপট। সন্ধ্যার পর থেকে এ জেলার ওপর দিয়ে হিম শীতল বাতাস বয়ে যায়। চারপাশ ঘন কুয়াশায় আচ্ছাদিত হয়ে পড়ে। মধ্যরাত থেকে সকাল ১০টা পর্যন্ত শিশির ঝড়ে। ফলে হাড় কাঁপানো শীত অনুভূত হয়। বেশিরভাগ দিনই দেখা মিলছে না সূর্যের। কাজ করতে না পারায় চরম বিপাকে পড়ছে জেলার নিম্ন আয়ের মানুষেরা।

দিনাজপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, জেলায় বর্তমানে মৃদু শৈত্যপ্রবাহ বইছে। সোমবার সকাল ৯টায় দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ সময় বাতাসে আর্দ্রতা ছিল ৯৭ ভাগ।  আকাশের উপরি ভাগে ঘন কুয়াশা থাকায় সূর্যের তাপ ভূপৃষ্ঠে পুরোপুরি আসছে না। এ জন্য বেশি শীত অনুভূত হচ্ছে। চলতি সপ্তাহের শেষে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। বৃষ্টি হলে তাপমাত্রা কিছুটা কমে যেতে পারে।

ইমরান আলী সোহাগ/আরকে