নাটোরের গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিকাদান কেন্দ্রে দুই মাস বয়সী উমাইজাক নামের এক শিশুকে ভুল টিকা দেওয়ার অভিযোগ উঠেছে স্বাস্থ্যকর্মী আব্দুল মজিদের বিরুদ্ধে। এ ঘটনায় স্বাস্থ্যকর্মী তার ভুল স্বীকার করে কোনো অসুবিধা হবে না বললেও শিশুটিকে নিয়ে আতঙ্কে রয়েছেন মা তাসলিমা খাতুন। রোববার (১৪ জানুয়ারি) এই ঘটনা ঘটে।

ভুক্তভোগী শিশুটির মা তাসলিমা শারমীন ঢাকা পোস্টকে বলেন, টিকাকেন্দ্রে স্বাস্থ্যকর্মীকে টিকা কার্ড জমা দিই। কার্ড অনুযায়ী আমার শিশুকে দ্বিতীয় ডোজ দেওয়ার কথা বলি। কিন্তু আমার কথা না শুনে নিজের ইচ্ছামতো টিকা দেন ওই স্বাস্থ্যকর্মী। আমি প্রতিবাদ করলে তিনি আমার ওপর ক্ষিপ্ত হয়ে উঠেন। পরে এ ঘটনা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানালে ওই স্বাস্থ্যকর্মী ভুল স্বীকার করেন।

স্বাস্থ্যকর্মী আব্দুল মজিদ ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, আমি ভুলবশত অন্য শিশুর টিকা কার্ড দেখে এ টিকা দিয়েছি। কার্ড অনুযায়ী সে (উমাইজাক) পাবে পেন্টা ও পিসিভি টিকা। ভুল করে দেওয়া হয়েছে পেন্টা ও আইপিভি। তবে এতে শিশুর কোনো ক্ষতি হবে না।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোজাহিদুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, শিশুটিকে জন্মের ৮ সপ্তাহ পরে আইপিভি টিকা দেওয়ার কথা ছিল। ৪ সপ্তাহ পর অন্য একটি টিকা দিতে এলে ওই স্বাস্থ্যকর্মী ভুলবশত আইপিভি টিকা দিয়ে ফেলেন।

তিনি আরও বলেন, আইপিভি টিকাটি অকার্যকর ডোজ হিসেবে পরিগণিত হবে, শিশুটির কোনো সমস্যা হবে না।

শিশুটির কোনো ক্ষতি হবে না মর্মে হাসপাতাল কর্তৃপক্ষ একটি প্রত্যয়ন দিয়েছে বলে জানান এই স্বাস্থ্য কর্মকর্তা।

গোলাম রাব্বানী/এমজেইউ