সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার তামাই ফকির পাড়া গ্রামের একটি পরিত্যক্ত সেপটিক ট্যাংক থেকে দুটি মেছো বাঘ উদ্ধার করা হয়েছে। সোমবার (১৫ জানুয়ারি) দুপুরে ওই গ্রামের একটি গভীর পরিত্যক্ত সেপটিক ট্যাংক থেকে প্রাণী দুটিকে উদ্ধার করে বন বিভাগ ও দ্য বার্ড সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাস।

দ্য বার্ড সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাস বিষয়টি নিশ্চিত করে ঢাকা পোস্টকে বলেন, প্রাণী দুটিকে মূলত ‘মেছো বিড়াল’ বলা হয়। তবে সবার কাছে ‘মেছো বাঘ’ হিসেবে পরিচিত। এদের উদ্ধার করে বন বিভাগের মাধ্যমে বঙ্গবন্ধু সেতু পশ্চিম সিরাজগঞ্জ ইকোপার্কে অবমুক্ত করা হয়েছে।

তিনি আরও বলেন, প্রাণী দুটি প্রায় ১০ দিন আগে ২৫ ফুট গভীর পরিত্যক্ত একটি সেপটিক ট্যাংকে পড়ে যায়। গতকাল সকাল ৯টার দিকে এলাকাবাসী বিষয়টি দেখতে পেয়ে জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ ফোন দিয়ে বন বিভাগের কর্মকর্তাদের জানান। পরে সকাল ১০টার দিকে বেলকুচি উপজেলা ফরেস্টার রকিকুল ইসলাম বিষয়টি আমাদের জানান। এরপর দুপুর ১২টার দিকে আমাদের যৌথ অভিযানে সেপটিক ট্যাংক থেকে জীবিত অবস্থায় মেছো বাঘ দুটি উদ্ধার করা হয়।

বেলকুচি উপজেলা বন বিভাগের ফরেস্টার রফিকুল ইসলাম বলেন, স্থানীয়রা ৯৯৯-এ কল দিয়ে মেছো বাঘের বিষয়টি আমাদের জানান। পরে মামুন বিশ্বাসকে বললে তিনি তার লোকজন নিয়ে প্রাণী দুটি উদ্ধার করেন। এরপর মেছো বাঘ দুটি আমাদের কাছে হস্তান্তর করলে সেগুলো ইকোপার্কে অবমুক্ত করা হয়।

শুভ কুমার ঘোষ/এমজেইউ