ঠাকুরগাঁও‌য়ের বা‌লিয়াডাঙ্গী উপজেলায় জাহেরুল ইসলাম নামে এক খামারির ৭ শতা‌ধিক হাঁস মারা গেছে। এতে প্রায় আড়াই লাখ টাকার ক্ষতি হয়েছে খামারির। মঙ্গলবার (১৬ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার ভানোর ইউনিয়নের দিঘীরকোণ গ্রামে এ ঘটনা ঘ‌টে।

ক্ষ‌তিগ্রস্ত খামা‌রি জাহেরুল ইসলাম জানান, প্রতি‌দি‌ন বা‌ড়ির অদূ‌রে এক‌টি খা‌লে অল্প পানিতে খাবারের জন্য হাঁসের দল নামিয়ে দেন। দিনভর খাওয়ানোর পর বিকেলে নিয়ে আসেন খামারে। কিন্তু আজ খা‌লে নেওয়ার প‌থে মা‌ঝে কিছু বিষ মাখা‌নো ধান ছি‌টি‌য়ে দেয় অজ্ঞাত ব‌্যক্তিরা। এই বিষযুক্ত ধান খে‌য়ে ৭ শতা‌ধিক হাঁস মারা যায়।

তিনি বলেন, শীতের কারণে হাঁসগুলো সকালে একটু দেরিতে ছাড়া হয়। বেলা সাড়ে ১১টায় হাঁসগুলোকে ছেড়ে দেওয়া হয় মাঠে যাওয়ার জন্য। মাঠে পৌঁছানোর ১৫ মিনিটের মধ্যে ৭ শতাধিক হাঁস মারা যায়। পেছনে থাকা হাঁসগুলো কোনো মতো খামারে ফিরিয়ে আনি। নাহলে বাকি হাঁসগুলোও মারা যেত।

খামারি জাহেরুল বলেন, কে বা কারা মাঠের মাঝখানে বিষযুক্ত ধান ছিটিয়ে রাখে। সেগুলো খাওয়ার পর হাঁসগুলো মারা গেছে। হাঁসগুলোর মূল্য দুই লক্ষাধিক টাকা। গর্ত খুঁড়ে মৃত হাঁসগুলো পুঁতে ফেলা হয়েছে। 

৫ বছরের বেশি সময় ধরে নিজ বাড়িতে বাণিজ্যিকভাবে হাঁস পালন করছেন জাহেরুল ইসলাম। এ কাজে তাকে সহযোগিতা করেন পরিবারের লোকজন। খামারে ১ হাজারের বেশি হাঁস ছিল। মাংস খাওয়ার উপযুক্ত হলেই তিনি এসব হাঁস বিক্রি করে দেন। 

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা নাসিরুল ইসলাম বলেন, বিষয়টি দুঃখজনক। এ ঘটনায় খামারি বড় ক্ষতির মধ্যে পড়লেন। তিনি আবেদন করলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে আর্থিক সহযোগিতার ব্যবস্থা করা হবে। 

বালিয়াডাঙ্গী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ কবির বলেন, ঘটনা শুনেছেন। তবে এ বিষয় নিয়ে এখনো অভিযোগ আসেনি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

আরিফ হাসান/আরএআর