পটুয়াখালীর মির্জাগঞ্জে ডান্ডাবেড়ি পরানো অবস্থায় বাবার জানাজায় অংশ নেওয়া ছাত্রদল নেতা মো. নাজমুল মৃধা জামিনে মুক্তি পেয়েছেন। পটুয়াখালী জেলা ছাত্রদলের আহ্বায়ক শামীম চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

গতকাল বুধবার সন্ধ্যায় পটুয়াখালী জেলা কারাগার থেকে জামিনে মুক্তি পান নাজমুল মৃধা। আদালতের বিচারক এস এম এরশাদুল আলম তার জামিন মঞ্জুর করেন। জামিনের কাগজ কারাগারে পৌঁছালে বিকেল সাড়ে ৫টার দিকে তাকে মুক্তি দেওয়া হয় তাকে। নাজমুল মৃধা উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক পদে রয়েছেন।

নাজমুল মৃধার আইনজীবী ও পরিবার সূত্রে জানা গেছে, ২০২২ সালের ৮ ডিসেম্বর উপজেলার আমড়াগাছিয়া ইউনিয়নের মহিষকাটা বাজারে ইউনিয়ন আওয়ামী লীগের কার্যালয়ে হামলা ও ভাঙচুরের অভিযোগে ওই ইউনিয়ন যুবলীগের সভাপতি মো. অলি মল্লিক বাদী হয়ে বিস্ফোরক আইনে মির্জাগঞ্জ থানায় মামলা করেন। ওই মামলায় ২০২৩ সালের ২০ ডিসেম্বর পুলিশ নাজমুলকে সন্দেহজনকভাবে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠায়। তিনি কারাগারে থাকা অবস্থায় ১২ জানুয়ারি রাত সাড়ে ৯টার দিকে তার বাবা বিএনপি নেতা ও সাবেক ইউপি সদস্য মোতালেব হোসেন মৃধা বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

বাবার জানাজায় অংশগ্রহণের জন্য ১৩ জানুয়ারি আইনজীবীর মাধ্যমে জেলা প্রশাসক বরাবর প্যারোলে মুক্তির জন্য আবেদন করেন নাজমুলের বড় ভাই মো. রাসেল মৃধা। ওই দিন দুপুর ১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সময় দিয়ে তাকে প্যারোলে মুক্তি দেওয়া হয়। পরে শেষবারের মতো বাবার মরদেহ দেখতে ও জানাজায় অংশগ্রহণের জন্য নাজমুলকে বাড়িতে নিয়ে আসে পুলিশ। জানাজার সময় হাতকড়া খুলে দিলেও পায়ের ডান্ডাবেড়ি খুলে দেয়নি পুলিশ। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা হয়। 

মাহমুদ হাসান রায়হান/আরএআর