সুনামগঞ্জে পিয়াইন নদীর তীর থেকে কাদামাখা অবস্থায় এক নবজাতককে উদ্ধার করা হয়েছে। গতকাল সোমবার (২২ জানুয়ারি) রাতে সুনামগঞ্জের দিরাই উপজেলার সুলেমানপুর গ্রামের পিয়াইন নদীর তীর থেকে ওই নবজাতককে উদ্ধার করে স্থানীয়রা।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানায় যায়, একটি ফুটফুটে নবজাতককে পুরোনো গামছা দিয়ে মুড়িয়ে কাদা-পানিতে কেউ ফেলে যায়। নদীর তীরের সড়ক দিয়ে গ্রামের একজন যাওয়ার সময় শিশুটির কান্না শুনতে পায়। পরে তিনি চিৎকার শুরু করলে আশপাশের লোকজন ঘটনাস্থলে এসে শিশুটি উদ্ধার করে পুলিশে খবর দেয়। প্রশাসন শিশুটিকে প্রাথমিকভাবে চিকিৎসা দেওয়ার পর সুলেমানপুর গ্রামের আফজাল মিয়ার হেফাজতে তার বাড়িতে রাখা হয়েছে।

এ ব্যাপারে দিরাই থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইখতিয়ার উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, স্থানীয়রা একটি নবজাতককে নদীর পাড়ে দেখতে পেয়ে উদ্ধার করে পুলিশকে খবর দেন। পুলিশ গিয়ে সমাজসেবা কর্মকর্তার মাধ্যমে একজন মেম্বারের জিম্মায় রাখা হয়েছে। এখন পর্যন্ত নবজাতকের বাবা মায়ের পরিচয় পাওয়া যায়নি। এ ব্যাপারে আইন মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে। 

দিরাই সমাজসেবা কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, নবজাতক শিশুটিকে উদ্ধার করে প্রশাসনের সহযোগিতায় হাসপাতালে ভর্তি করে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। নবজাতককে সরকারি ছোটমণি নিবাসে নেওয়া হতে পারে বা কোনো ব্যক্তি যদি তার সুরক্ষা দিতে আগ্রহী হন তাহলে শিশু কল্যাণ বোর্ডের মাধ্যমে সেটা করা হবে।

সোহানুর রহমান সোহান/এমএএস