সকাল থেকেই ঘন কুয়াশার চাদরে ঢাকা কিশোরগঞ্জের জনপদ। সূর্য উঠেনি, বইছে হিমেল হাওয়া। শীতের প্রকোপ বেড়ে যাওয়ায় কিশোরগঞ্জের নিকলী উপজেলার ৬০টি প্রাথমিক বিদ্যালয় ও মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে ১২টি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট শিক্ষা বিভাগ।

আবহাওয়া অফিস জানায়, আজ বুধবার (২৪ জানুয়ারি) নিকলীর তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এদিকে শীতের প্রকোপে জনজীবন স্থবির হয়ে পড়েছে। সূর্যের আলো না দেখা যাওয়ায় নিম্ন আয়ের মানুষজন বেশি বিপাকে পড়েছেন। তবে জীবিকার তাগিদে শীত উপেক্ষা করেই কাজে বের হচ্ছেন অনেকে।

এর আগে গতকাল মঙ্গলবার কিশোরগঞ্জের নিকলীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

কিশোরগঞ্জ উচ্চ বালিকা বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী মীম বলে, শীতের কারণে এখন স্কুলে যেতে কষ্ট হয়। বাড়ি থেকেও স্কুলে যেতে বারণ করে।

পাকুন্দিয়া পৌর সদর বাজারের ব্যবসায়ী খাইরুল ইসলাম বুলবুল বলেন, গত কয়েক দিন ধরে শীত বেড়ে যাওয়ায় বাজারে মানুষের উপস্থিতি কমেছে। এতে করে আমাদের বেচাকেনাও কমেছে।

উপজেলার পৌর এলাকার শ্রীরামদী গ্রামের কৃষক ফারুক মিয়া বলেন, বোরো মৌসুমের কারণে বর্তমানে কৃষকদের জন্য ব্যস্ততম সময় কাটছে। সেচ দিয়ে জমি চাষাবাদ করে ধানের জমি প্রস্তুত করছি, কিন্তু প্রচণ্ড শীতের কারণে কষ্ট পেতে হচ্ছে। এছাড়া কাজের লোকও পাচ্ছি না। তাই বেলা একটু বাড়লে জমিতে গিয়ে কাজ করছি।

কিশোরগঞ্জ জেলা শিক্ষা অফিসার শামছুন নাহার মাকসুদা বলেন, আমরা আবহাওয়া অফিস থেকে খবর পেয়েই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছি। নিকলীতে ১২টি মাধ্যমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম আজ বন্ধ থাকবে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মজিব আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, আমরা ভোর ৬টায় মেসেজের মাধ্যমে জানিয়েছি আগামীকাল পর্যন্ত শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে। আমি জেলা প্রশাসন ও বিভাগীয় কর্মকর্তার সঙ্গে কথা বলে ৬০টি প্রাথমিক বিদ্যালয় বন্ধের বিষয়টি জানিয়েছি।

নিকলী আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক আখতার ফারুক জানান, আজকে নিকলীতে ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সেই সঙ্গে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। গত কয়েক দিন দরে কিশোরগঞ্জে তাপমাত্রা কমছে-বাড়ছে।

নিকলী উপজেলার নির্বাহী কর্মকর্তা পাপিয়া আক্তার বলেন, আমি আবহাওয়া কর্মকর্তার সঙ্গে কথা বলে বিষয়টি জানতে পেরেছি। নিকলী উপজেলায় সকল শিক্ষাপ্রতিষ্ঠান আজকে বন্ধ ঘোষণা করা হয়েছে। আগমীকালও তাপমাত্রা ১০-এর নিচে থাকলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। 

মোহাম্মদ এনামুল হক হৃদয়/এনটি