সিরাজগঞ্জের উল্লাপাড়ায় মো. লাল মিয়া (৪৫) নামে এক মাদক ব্যবসায়ীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। সেই সঙ্গে তাকে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

বুধবার (২৪ জানুয়ারি) দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক মো. আবুল বাশার মিঞা আসামির উপস্থিতিতে এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত লাল মিয়া উল্লাপাড়া উপজেলার উল্লাপাড়া দক্ষিণপাড়া গ্রামের বাচ্চু মেম্বারের ছেলে।

সিরাজগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতের অতিরিক্ত সরকারি কৌঁসুলি (এপিপি) অ্যাডভোকেট জেবু নেছা (জেবা রহমান) বিষয়টি নিশ্চিত করে বলেন, রায় ঘোষণার সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন। পরে তাকে জেলা কারাগারে পাঠানো হয়েছে। 

মামলার বিবরণে জানা যায়, ২০২২ সালের ১৩ মে বেলা সাড়ে ১১টার দিকে উল্লাপাড়া দক্ষিণপাড়া এলাকার নিজ বাড়ির পাশে হেরোইন বিক্রির সময় মো. লাল মিয়াকে আটক করে পুলিশ। এ সময় তার দেহ তল্লাশি করে ২৯ গ্রাম হেরোইন উদ্ধার করা হয়। এ ঘটনায় উল্লাপাড়া থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আব্দুস ছালাম বাদী হয়ে মাদক নিয়ন্ত্রণ আইনে মামলা করেন। মামলার শুনানি শেষে আদালত আজ এ রায় দেন। 

সিরাজগঞ্জ জজ আদালতের সিনিয়র আইনজীবী নিখিল কুমার ঘোষ ঢাকা পোস্টকে বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ অনুযায়ী হেরোইন, কোকেন ও কোকা জাতীয় মাদকের পরিমাণ ২৫ গ্রামের কম হলে সর্বনিম্ন দুই বছর ও সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। এছাড়াও মাদকদ্রব্য হেরোইনের পরিমাণ ২৫ গ্রাম অথবা মিলিলিটারের ঊর্ধ্বে হলে মৃত্যুদণ্ড অথবা যাবজ্জীবন কারাদণ্ড ও অর্থদণ্ডের বিধান রয়েছে। 

তবে এই মামলার আসামিপক্ষের আইনজীবীর সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। 

শুভ কুমার ঘোষ/আরএআর