নিহত ওই রোহিঙ্গা শ্রমিক উখিয়ার ১৭নং রোহিঙ্গা ক্যাম্পের সি ব্লকের বাসিন্দা ছিলেন (প্রতীকী ছবি)

কক্সবাজারের উখিয়ায় পাহাড় কাটার সময় মাটি চাপা পড়ে এক রোহিঙ্গা শ্রমিকের মৃত্যু হয়েছে। নিহত ওই শ্রমিকের নাম মোহাম্মদ আলম (৩০)। এই ঘটনায় আরও একজন আহত হয়েছেন।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিকেলে হলদিয়াপালং ইউনিয়নের পশ্চিম মরিচ্যা ঢালার মূখ নামক এলাকায় এই ঘটনা ঘটে। নিহত মোহাম্মদ আলম উখিয়ার ১৭নং রোহিঙ্গা ক্যাম্পের সি ব্লকের বাসিন্দা।

বিষয়টি নিশ্চিত করেছেন উখিয়া হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম ইমরুল কায়েস চৌধুরী।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে তিনি জানান, দীর্ঘদিন ধরে বনবিভাগসহ সংশ্লিষ্টদের ম্যানেজ করে পশ্চিম মরিচ্যাপালং এলাকার খুইল্লা মিয়ার ছেলে দেলোয়ার বিশাল পাহাড় কেটে মাটি পাচার করে আসছিল। প্রতিদিনের মতো পাহাড় কাটার সময় শুক্রবার মাটি চাপা পড়ে ঘটনাস্থলে ওই রোহিঙ্গা শ্রমিক মারা যায়।

তিনি বলেন, অবৈধ পাহাড় কাটা বন্ধ ও রোহিঙ্গা শ্রমিক ব্যবহার দুটিই অপরাধ, পাহাড় কাটা বন্ধ ও রোহিঙ্গাদের শ্রমিক হিসেবে ব্যবহার না করার জন্য বলা হলেও কেউ মানছে না। জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাগ্রহণের দাবি জানান তিনি।

এদিকে রোহিঙ্গা শ্রমিক নিহতের বিষয়ে ধোয়াপালং রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ আবদুর রশীদ জানান, বন বিভাগের টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে। দেলোয়ার নামের এক ব্যক্তি শ্রমিক হিসেবে রোহিঙ্গাদের ব্যবহার করছিল। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শামীম হোসেন জানান, নিহত ওই শ্রমিক রোহিঙ্গা জনগোষ্ঠীর এবং তিনি ১৭নং রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা। লাশের সুরতহাল তৈরি করা হয়েছে।

তিনি আরও জানান, মাটি কাটার সময় মাটির বড় একটি চাক তার শরীরের ওপর পড়লে তিনি ঘটনাস্থলেই মারা যান। মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে গত ২০ জানুয়ারি উখিয়ার জালিয়া পালং ইউনিয়নের দোবাই কাসেম মার্কেট এলাকায় পাহাড়ের মাটি কাটতে গিয়ে মো. মোসলেম উদ্দিন নামে এক যুবক মারা যান।

সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই উখিয়ায় আবারও পাহাড় কাটার সময় শ্রমিক নিহতের ঘটনা ঘটল।

সাইদুল ফরহাদ/টিএম