সিরাজগঞ্জের তাড়াশের পৌর এলাকায় লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে একটি সাদা হনুমান। উৎসুক জনতার মধ্যে বসে কলা ও পাউরুটি খেয়ে সময় কাটাচ্ছে সে। বেশি মানুষ দেখলেই ভয় পেয়ে লাফিয়ে দূরে সরে যাচ্ছে হনুমানটি। একস্থানে বেশিক্ষণ থাকছে না। গত দুদিন ধরে উপজেলার বাজারে, বিভিন্ন বাড়িতে ও বাগানে হনুমানটিকে ঘুরে বেড়াতে দেখা গেছে।

রোববার (৪ ফেব্রুয়ারি) সকাল থেকে তাড়াশ পৌর বাজারের বিভিন্ন দোকানে ঘুরে বেড়াচ্ছে  হনুমানটি। সেটিকে স্থানীয় লোকজন খাবার দিচ্ছে। লোকজনের সঙ্গে অনেকটা সখ্য হয়ে গেছে হনুমানের। মানুষের কাছে গিয়ে গ্লাসে পানি পানসহ খাবার খেতেও দেখা গেছে। হালকা হলুদ ও সাদা রঙের হনুমানটি দেখতে মানুষ ভিড় করছে। হঠাৎ এ হনুমান কোথা থেকে এলো, সে প্রশ্ন সবার।

তাড়াশ পৌর এলাকার বাসিন্দা গোলাম মোস্তফা ও আব্দুল মজিদ বলেন, বাজারে অনেক লোকজনের মাঝে সাদা রঙের হনুমানটি বসে খাবার খাচ্ছে। মানুষের সঙ্গে সখ্য গড়ে উঠেছে। আবার কারো মাথায় হনুমানটি হাত বুলিয়েও দিচ্ছে।

তাড়াশ উপজেলা বন কর্মকর্তা মো. কামরুজ্জামান বলেন, শনিবার থেকে তাড়াশে মুখপোড়া সাদা একটি হনুমান ঘুরে বেড়াচ্ছে বলে শুনেছি। বনের পাশ দিয়ে ট্রাক চলাচলের সময় দলছুট হনুমান খাবারের সন্ধানে ট্রাকে চেপে বসে বিভিন্ন এলাকায় চলে আসে। পরে ফিরে যাওয়ার পথ হারিয়ে ফেলে।

তিনি বলেন, সবাইকে হনুমানটিকে বিরক্ত না করার জন্য অনুরোধ করা হচ্ছে। সময়মতো হনুমান নিজেই ফিরে যাবে। প্রয়োজনে নিয়মানুযায়ী ধরার চেষ্টা করা হবে।

শুভ কুমার ঘোষ/এসএসএইচ