ফাইল ছবি

বরগুনার পাথরঘাটা উপজেলার বঙ্গোপসাগরে মাছ শিকার করতে গিয়ে ‘এফবি আল আমিন’ নামে একটি ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। এ ঘটনায় ট্রলারে থাকা ১৮ জেলেকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে ডুবে যাওয়া ট্রলারটির এখনো কোনো সন্ধান পাওয়া যায়নি।

রোববার (১১ ফেব্রুয়ারি) ভোর রাতে পটুয়াখালী জেলার মহিপুর এলাকা থেকে ৫০ কিলোমিটার দক্ষিণে বঙ্গোপসাগরে এ ট্রলার ডুবির ঘটনা ঘটে। বরগুনা জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেন।

খোঁজ নিয়ে জানা যায়, পাথরঘাটা থেকে ১ ফেব্রুয়ারি এফবি আল আমিন নামে ট্রলারটিতে ১৮ জন জেলেসহ সমুদ্রে মাছ শিকার করতে যান। গভীর সমুদ্রে বিভিন্ন এলাকায় মাছ শিকারের এক পর্যায়ে গতকাল শনিবার পটুয়াখালীর মহিপুর এলাকা থেকে ৫০ কিলোমিটার দক্ষিণে সমুদ্রে জাল ফেলেন জেলেরা। পরে রাত হওয়ায় অর্ধেক জাল তোলা শেষ করে ঘুমিয়ে পড়েন তারা। এ সময় হঠাৎ ডুবতে শুরু করে ট্রলারটি। পরে ট্রলারটি ডুবে গেলে দীর্ঘসময় ধরে জেলেরা সমুদ্রে ভাসতে থাকেন। তখন সমুদ্রে মাছ শিকার করতে যাওয়া অন্য আরেকটি ট্রলারের জেলেদের নজরে পড়লে সমুদ্রে ভাসতে থাকা ওই জেলেদের উদ্ধার করেন।

এ বিষয়ে বরগুনা জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী ঢাকা পোস্টকে বলেন, ডুবে যাওয়া ট্রলারটির সন্ধানে পাথরঘাটা ঘাট থেকে দুটি ট্রলার পাঠানো হয়েছে। ট্রলারে থাকা জেলেদের সঠিক পরিচয় পাওয়া না গেলেও অধিকাংশ জেলেই পাথারঘাটার বিভিন্ন এলাকার। উদ্ধার হওয়া সব জেলেই সুস্থ আছেন।

মো. আব্দুল আলীম/এএএ