বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গুনগুন-রণন এর যৌথ প্রয়াসে ফ্যাশন ব্র্যান্ড সেইলরের সৌজন্যে ৭ম বারের মতো ছয় দিনব্যাপী গুনগুন-রণন বইমেলা- ২০২৪ এর শুভ উদ্বোধন করা হয়েছে। 

সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে বইমেলাটির শুভ উদ্বোধন করেন রংপুর সিটি করপোরেশনের (রসিক) মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। 

এবার রণন, নৈঋতা ক্যাফে, পাতা প্রকাশ, রংপুর, বিদ্যানন্দ ফাউন্ডেশন, সাফল্য প্রকাশনী, পাঠচক্র, বিশ্বসাহিত্য কেন্দ্র, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক সংগঠন, বাঁধন (স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন), বিছনবাড়ি (সাহিত্য আড্ডা), ব্রুডা, স্বপ্নসিঁড়ি গ্রিন ইকো, সমাজবিজ্ঞান ক্লাব, বিজনেস ক্লাব, ফিল্ম অ্যান্ড আর্ট সোসাইটি,  ইউনিভার্সিটি ডিবেট ফোরামসহ বিভিন্ন প্রকাশনীসহ মোট ৪২টি সংগঠন ও প্রকাশনীর স্টল রয়েছে।

বইমেলার পাশাপাশি প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত চলবে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় পর্যায় শিক্ষার্থীদের জন্য বিভিন্ন প্রতিযোগিতা। এরমধ্যে রয়েছে বই পর্যালোচনা, উপস্থিত বক্তৃতা, আবৃত্তি, চিত্রাঙ্গন প্রতিযোগিতা, পাঠ প্রতিযোগিতা ও সাংস্কৃতিক পরিবেশনা। সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হাবিবুর রশিদ।

বেরোবির বাংলা বিভাগের শিক্ষার্থী জুবাইর আব্দুল্লাহ বলেন, আমরা রংপুর থেকে অমর একুশে বই মেলায় যেতে পারি না। তাই এ বইমেলা থেকেই বই নেওয়া হয়। এবারের বই মেলায় বড় বড় প্রকাশনী আসায় আমরা আরও ভালো বই পাব বলে আশা করছি।

এদিকে গ্রিন ভয়েস স্টলে বই নিয়ে বসেছেন সুরাইয়া আক্তার। তিনি বলেন, আমরা পরিবেশবাদী সংগঠন থেকে স্টল দিয়েছি। পরিবেশের কথা বিবেচনা করে আমরা বই কিনলেই গাছ ফ্রি দিচ্ছি। পাঠকরা বই কিনবে আর সঙ্গে পরিবেশও সবুজ সমৃদ্ধ হবে।

উদ্বোধনী বক্তব্যে মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বইমেলার প্রশংসা করে বলেন, একটি শিক্ষাপ্রতিষ্ঠানের মতো জায়গায় ধারাবাহিক বইমেলার আয়োজন করা আমার দেখা প্রথম। আমরা আশা করব, এই ধারাবাহিকতা বজায় থাকবে। বইমেলার আয়োজনে পাঠক-পাঠিকা, প্রকাশক ও বইমেলা সংশ্লিষ্ট সকলে যেমন উপকৃত হয় তেমনি জ্ঞানের বিকাশ ঘটে।

বইমেলার আয়োজক সদস্য গুনগুন সভাপতি উমর ফারুক বলেন, এবারের বইমেলায় বিভিন্ন প্রকাশনী ও সংস্থার ৪২টি স্টল রয়েছে। ১২ ফেব্রুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত বই মেলা চলবে। মেলার পাশাপাশি প্রতিদিন বিকেলে ৩টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত বিভিন্ন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। 

এ বইমেলার মাধ্যমে বেরোবি ক্যাম্পাস পাঠক পাঠিকাদের মিলন মেলায় পরিণত হবে। তিনি আরও জানান এবারের বই মেলাটি ’সেইলর’ এর সহযোগিতায় অনুষ্ঠিত হচ্ছে।

ফরহাদুজ্জামান ফারুক/শিপন তালুকদার/এএএ