জামালপুরের ইসলামপুর উপজেলার পৌর শহর পলবান্দা উজানপাড়া এলাকায় কলা চুরির অপবাদ দিয়ে সালমান শাওন (১৭) নামে এক কলেজছাত্রকে হাত-পা ও চোখ-মুখ বেঁধে নির্যাতনের ঘটনা ঘটেছে। সোমবার (১২ ফেব্রুয়ারি) সকাল থেকে এই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

এ ঘটনায় দুইজনকে আটক করেছে পুলিশ। নির্যাতনের শিকার সালমান শাওন উপজেলার জারুলতলা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী।

আটককৃতরা হলেন- মোশারফগঞ্জ তেঘুরিয়া গ্রামের সামিউল মিয়ার ছেলে আজিম মিয়া (২০) এবং সুরুজ্জামানের ছেলে ফজলুর রহমান (৪৬)।

ভিডিওতে দেখা যায়, হাত-মুখ বেঁধে একট ঘরের পাশে নিয়ে বাঁশের লাঠি দিয়ে ছেলেটিকে উপর্যুপরি পেটানো হচ্ছে। ছেলেটি আকুতি-মিনতি করলেও নির্যাতনকারীরা থামছেন না।

জানা গেছে, গত শনিবার দিবাগত রাত ৯টার দিকে শাওনকে মাছ ব্যবসায়ী সামিউল ইসলাম ডেকে নিয়ে যান। পরে কলা চুরির অপবাদ দিয়ে শাওনের গায়ের চাদর দিয়ে হাত-মুখ বেঁধে তাকে নির্যাতন করা হয়‌। রাত ৯টা থেকে রাত ১২টা পর্যন্ত চলে নির্মম নির্যাতন‌। এ সময় অভিযুক্তদের মাঝেই কয়েকজন মোবাইল ফোনে ভিডিও ধারণ করেন। এদিকে নির্যাতনের খবর শুনে স্থানীয় কাউন্সিলর ছামিউল হক এসে শাওনকে উদ্ধার করেন। রাতেই তাকে ইসলামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। 

নির্যাতনের শিকার সালমান শাওন বলে, আমাকে রাস্তা থেকে তুলে নিয়ে কলা চুরির অপবাদ দিয়ে গায়ের চাদর দিয়ে হাত-মুখ-চোখ বেঁধে বাঁশের লাঠি দিয়ে মারতে শুরু করে। আমার দুই পায়ে বাঁশ দিয়ে পেটানো হয়েছে। দুই কানে ও মাথায় আঘাত করেছে। পরে জ্ঞান হারিয়ে ফেলেছি। কী হয়েছে জানি না।

শাওননের বাবা আকরাম ঢালী বলেন, আমার ছেলেকে কী কারণে মারলো আমি তাও জানি না। রাতের আঁধারে রাস্তা থেকে ডেকে নিয়ে নির্যাতন করেছে। আমি এ ঘটনায় সুষ্ঠু বিচার চাই। 

পৌরসভার ৭ নং ওয়ার্ডের কাউন্সিলর ছামিউল ইসলাম বলেন, আমি নির্যাতনের খবর শুনে শাওনকে হাত-পা বাঁধা অবস্থায় পাই। এ যুগে এমন নির্যাতন দুঃখজনক। আমি তাকে উদ্ধার করে পরে হাসপাতালে নিয়ে ভর্তি করি।

ইসলামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু তাহের বলেন, ছেলেটি হাসপাতলে চিকিৎসাধীন রয়েছে। তার দুই পায়ে, মাথায় ও মুখে আঘাতের চিহ্ন রয়েছে। সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরে আসতে কিছুটা সময় লাগবে।

ইসলামপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন তালুকদার বলেন, এ ঘটনার একটি ভিডিও ফেসবুকে আজ সকালে দেখতে পাই। তাৎক্ষণিকভাবে শনাক্ত করে দুইজনকে আটক করা হয়েছে। এ ঘটনায় মামলা হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

রকিব হাসান নয়ন/আরএআর