লক্ষ্মীপুরের রায়পুরে ভাত খেয়ে ওমর আলী নামে এক বছরের শিশু অসুস্থ হয়ে পড়েছে। বর্তমানে তার অবস্থা আশঙ্কাজনক। একই ভাত খেয়ে একটি হাঁসের বাচ্চাও মারা গেছে বলে জানা গেছে।  

সোমবার (১২ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে উন্নত চিকিৎসার জন্য সদর হাসপাতাল থেকে নোয়াখালীতে নেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, ভাতের সঙ্গে বিষাক্ত কিছু মেশানো ছিল।

শিশু ওমর রায়পুর উপজেলার দক্ষিণ চরবংশী ইউনিয়নের খাসের হাট এলাকার বৃদ্ধ মোসলেম আলী ও রূপবানুর ছেলে।

শিশু ওমর আলীর মা রূপবানু বলেন, আমি মানুষের বাড়িতে কাজকর্ম করি। মাঝেমধ্যে বিভিন্নস্থানে ভিক্ষা করতে যান। সোমবার সকালে ভাত-তরকারি রান্না করে ভিক্ষা করতে বের হই। সন্ধ্যায় ফিরে দেখি ওমর অসুস্থ হয়ে পড়ে আছে। তাৎক্ষণিক তাকে হাসপাতাল নিয়ে যাই। শত্রুতা করে কেউ একজন আমার রান্না করা ভাতের সঙ্গে বিষ মিশিয়ে দিয়েছে।

শিশু ওমর আলীর বাবা মোসলেম আলী বলেন, ক্ষুধায় কান্নাকাটি করলে পাতিল থেকে ভাত নিয়ে ওমরকে খাওয়াই। এরপরই সে অসুস্থ হয়ে পড়ে। মনে হয় কেউ শত্রুতা করে ভাতের সঙ্গে বিষ মিশিয়ে দিয়েছে। 

সদর হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক শামীম আফজাল বলেন, ভাত খাওয়ার পরে শিশুটি অচেতন হয়ে পড়ে বলে জানিয়েছে স্বজনরা। একই ভাত খেয়ে তাদের হাঁসের বাচ্চাও মারা গেছে। শিশুটির অবস্থাও খারাপ ছিল। এতে উন্নত চিকিৎসার জন্য তাকে নোয়াখালী পাঠানোর পরামর্শ দিয়েছি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ভাতের সঙ্গে বিষ জাতীয় কোনো কিছু মেশানো ছিল। 

লক্ষ্মীপুর শহর পুলিশ ফাঁড়ির (ইনচার্জ) জহিরুল আলম বলেন, খবর পেয়ে হাসপাতাল গিয়ে জানতে পারি শিশুটিকে নোয়াখালীতে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। আর্থিক সামর্থ্য না থাকায় সাধারণ মানুষ টাকা তুলে শিশুটির চিকিৎসার খরচ দিয়েছে। 

হাসান মাহমুদ শাকিল/আরকে