বান্দরবানের রুমা উপজেলায় কেএনএফ সশস্ত্র সংগঠনের সদস্যদের গুলিতে এক যুবক আহত হয়েছেন। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) ভোর সাড়ে ৫টায় ২নং রুমা সদর ইউপির ৯নং ওয়ার্ড রিঝুক পাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

গুলিবিদ্ধ উহ্লাচিং মার্মা (৩৫) ওই এলাকার মোনাক মার্মার ছেলে।

রুমা উপজেলা চেয়ারম্যান উহ্লাচিং মারমা বলেন, আহত উহ্লা চিং সকালে প্রকৃতির ডাকে সাড়া দিতে বাড়ির পার্শ্ববর্তী জঙ্গলে গেলে সেখানে আগে থেকে ওত পেতে থাকা অস্ত্রসহ কেএনএফ সদস্যের দেখতে পান এবং পালানোর চেষ্টা করেন। এ সময় উহ্লা চিংকে লক্ষ্য করে তারা গুলি ছোঁড়ে।

রুমা সদর ইউপি চেয়ারম্যান শৈ মং মারমা জানান, কেএনএফ সদস্যরা এর আগে রিজুক পাড়া থেকে চাঁদা দাবি করেছিল। চাঁদা না দেওয়ায় তারা এই ঘটনা ঘটিয়েছে বলে মনে করছেন তিনি। এছাড়া এই ঘটনায় অপ্রীতিকর ঘটনা এড়াতে রুমা বাজারে ২ ঘণ্টা যান চলাচল বন্ধ রাখা হয়েছে বলেও জানান তিনি।

রুমা উপজেলা মেডিকেল অফিসার মো. মোস্তফা রুবেল জানান, সকাল সাড়ে ৮টায় গুলিবিদ্ধ এক যুবকে ভর্তি করানো হয়েছিল। গুলিটি শরীরে ঢোকার চিহ্ন থাকলেও বের হওয়ার কোনো চিহ্ন না থাকায় ধারণা করা হচ্ছে গুলিটি তার শরীরের মধ্যে রয়ে গেছে। উন্নত চিকিৎসার প্রয়োজনে তাকে বান্দরবান সদর হাসপাতাল এবং পরে চট্টগ্রাম হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

রুমা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহজাহান সত্যতা নিশ্চিত করে বলেন, পরিবারের পক্ষ থেকে আহতকে কেএনএফ সদস্যরা গুলি করেছে বলে অভিযোগ করা হয়েছে।

প্রসঙ্গত, গত ৫ নভেম্বর বান্দরবানের রুমায় নতুন সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সঙ্গে প্রথম মুখোমুখি বৈঠক অনুষ্ঠিত হয়। পার্বত্য বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লাকে আহ্বায়ক করে ১১ সদস্য বিশিষ্ট শান্তি প্রতিষ্ঠা কমিটির সঙ্গে আলোচনা ও সমঝোতা চুক্তি স্বাক্ষরের পর ওই এলাকাগুলোতে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে এসেছে। তবে সাম্প্রতিক সময়ে আবারও নতুন করে আলোচনায় আসছে কেএনএফ এর নাম।

আরকে