ঢাকা পোস্ট সংবাদের বস্তুনিষ্ঠতায় আগ্রহ তৈরি করেছে। পথচলা শুরুর পর থেকে বিগত তিনবছরে পেশাদারিত্বে অটুট থেকে নিখাদ তথ্য পরিবেশন করে আসছে। ফলে পাঠক ধরে রাখতে পারছে সংবাদমাধ্যমটি।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বরিশাল প্রেস ক্লাব মিলনায়তনে জনপ্রিয় নিউজ পোর্টাল ঢাকা পোস্ট ডটকমের ৩য় বর্ষপূর্তি ও চতুর্থ বছরে পদার্পণ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারি ব্রজমোহন কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এএস কাইউম উদ্দিন আহমেদ।

তিনি বলেন, সবসময় নানা প্রতিকূলতার মধ্য দিয়ে যেতে হয় সাংবাদিকতা নামক এই মহান পেশার মানুষদের। এই পেশায় পেশাদারিত্বের কোনো ঘাটতি রাখার সুযোগ নেই। এজন্য সাংবাদিকদের বই পড়ার প্রতি মনোযোগী হতেও হবে। সময়ের সঙ্গে নিজেকে প্রস্তুত করতে, তথ্যের সঙ্গে আপডেট রাখতে হয়।

তিনি বলেন, ঢাকা পোস্ট নির্মোহভাবে সংবাদ পরিবেশন করে পাঠকের আস্থা অর্জন করেছে। আগামীর দিনগুলোতে পাঠকের আস্থা ও বিশ্বাস ধরে রেখে এগিয়ে যাবে এই প্রত্যাশা আমার।

শিশু সাহিত্যে বাংলা একাডেমি পুরস্কার জয়ী ছড়াকার অধ্যক্ষ তপংকর চক্রবর্তী বলেন, যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে সবচেয়ে বেশি প্রয়োজন প্রযুক্তি আর তথ্য। প্রযুক্তিতে পিছিয়ে থাকলে আর তথ্যের সংমিশ্রণ না থাকলে সঠিক পথে এগিয়ে যাওয়া সম্ভব নয়। প্রযুক্তিনির্ভর সংবাদমাধ্যম ঢাকা পোস্ট পাঠকসমাজকে সঠিক তথ্যের সংবাদ দিয়ে যাচ্ছে। এই পথচলা সুদীর্ঘ হবে, মানুষের কল্যাণে আরো বেশি বেশি কাজ করবে সেই প্রত্যাশা করছি ঢাকা পোস্টোর কাছ থেকে।

বরিশাল প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন বলেন, আনুষ্ঠানিকভাবে পথচলা থেকে শুরু করে আজ পর্যন্ত ঢাকা পোস্টের সঙ্গে আমার সখ্যতা। ঢাকা পোস্টের বরিশালের প্রতিবেদকের প্রতি সবসময়ই শুভ কামনা। এই সংবাদ মাধ্যমের হাত ধরেই বরিশালে অসংখ্য অসহায় পরিবার সহযোগিতা পেয়েছে। দুঃস্থ রোগী চিকিৎসা পেয়েছে। আগামী দিনেও ঢাকা পোস্ট এভাবে কাজ করে যাবে।

যুগান্তর বরিশাল ব্যুরো প্রধান আকতার ফারুক শাহিন বলেন, সাংবাদিকতায় পেশাদারিত্ব অক্ষুণ্ন রাখা এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। কারো বিরুদ্ধে সংবাদ পরিবেশিত হলেই সাংবাদিকদের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলা হয়। এই কঠিন সময়েও পরিপূর্ণ পেশাদারিত্ব বজায় রেখে সাংবাদিকতার চেষ্টা করে যাচ্ছে ঢাকা পোস্ট। এই সংবাদমাধ্যমটির প্রতি মানুষের আস্থা তৈরি হয়েছে।

তিনি বলেন, প্রতিকূল সময়ে সাংবাদিকদের টিকিয়ে রাখতে হলে ঐক্যের বিকল্প নেই। অন্য যেকোনো পেশার লোক কখনোই নিজ পেশার কারো বিরুদ্ধে অবস্থান নেন না। কিন্তু সাংবাদিকতায় সহজেই একজন সাংবাদিক আরেকজন সাংবাদিকের প্রতিহিংসার শিকার হন। এমন মনোভাব থেকে সরে আসতে না পারলে পেশাদারিত্ব ধরে রাখা অকল্পনীয়।

প্রেসক্লাবের সিনিয়র সদস্য এমএম আমজাদ হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন ঢাকা পোস্টের নিজস্ব প্রতিবেদক বরিশাল সৈয়দ মেহেদী হাসান।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, প্রেসক্লাবের সিনিয়র সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক ভূঁইয়া, বীরেন সমদ্দার, দৈনিক সমকালের ব্যুরো প্রধান সুমন চৌধুরী, চ্যানেল টোয়েন্টিফোরের ব্যুরো প্রধান কাওসার হোসেন রানা, দৈনিক মানবজমিন প্রতিনিধি জিয়া শাহীন, সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সাবেক সাধারণ সম্পাদক দেবাশীষ চক্রবর্তী, সময় টেলিভিশনের ব্যুরো প্রধান অপূর্ব অপু, দৈনিক কালবেলার ব্যুরো প্রধান আরেফিন তুষার, বাংলানিউজ টোয়েন্টিফোরের স্টাফ করেসপন্ডেন্ট মুশফিক সৌরভসহ অন্যান্যরা।

সৈয়দ মেহেদী হাসান/পিএইচ