নোয়াখালীর সোনাইমুড়ীতে দাখিল পরীক্ষায় শিক্ষার্থীদের এক সেটে নৈর্ব্যক্তিক পরীক্ষা নেওয়ায় ৮ শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকালে সোনাইমুড়ী পৌরসভার হামিদিয়া কামিল মাদরাসা কেন্দ্রে এ ঘটনা ঘটে।

জানা যায়, সকালে সোনাইমুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও কেন্দ্র কমিটির সভাপতি কানিজ ফাতেমা সোনাইমুড়ী পৌরসভার হামিদিয়া কামিল মাদরাসা কেন্দ্র পরিদর্শনে যান। এ সময় দাখিল পরীক্ষার্থীদের গনিত বহুনির্বাচনী প্রশ্নোত্তর এক সেটে দেওয়ার প্রমাণ পান তিনি। ফলে পরীক্ষায় দায়িত্বে অবহেলার কারণে ৮ শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়।

কেন্দ্রসচিব হামিদিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ সাইফুল্লাহ মনির ঢাকা পোস্টকে বলেন, বিভিন্ন কক্ষে শিক্ষার্থীরা এক সেটে নৈর্ব্যক্তিক পরীক্ষা দিচ্ছিল। এটা নিয়মের খেলাপ। ইউএনও স্যার হাতেনাতে ধরেন। তাই কক্ষগুলোর দায়িত্বে থাকা ৮ শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়েছে। তার মধ্যে দুইজন শিক্ষক হামিদিয়া কামিল মাদরাসার ও ছয়জন উপজেলার অন্যান্য মাদরাসার।

সোনাইমুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও কেন্দ্র কমিটির সভাপতি কানিজ ফাতেমা ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, নৈর্ব্যক্তিক পরীক্ষার প্রশ্নপত্র বিতরণের কিছু নিয়ম আছে। দায়িত্ব পালন করা শিক্ষকরা নিয়ম না মেনে পাশাপাশি সকল শিক্ষার্থীদের একই সেটে নৈর্ব্যক্তিক পরীক্ষা নিচ্ছিলেন। এখানে শিক্ষকদের অবহেলা স্পষ্ট প্রমাণিত হয়েছে। 

হাসিব আল আমিন/আরএআর