জয়পুরহাটের আক্কেলপুর সিনিয়র মাদরাসা কেন্দ্রে অসুদপায় অবলম্বন করে দাখিল পরীক্ষায় অংশ নেওয়া দুই মাদরাসাছাত্রকে বহিষ্কার করা হয়েছে। সেই সঙ্গে ওই কক্ষের দুই শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়েছে। এ ঘটনার পর ওই কেন্দ্রের দায়িত্বে থাকা সকল শিক্ষককে অপসারণ করে অন্য কেন্দ্রের দায়িত্ব দেওয়া হয়েছে এবং কেন্দ্র সচিবকে শোকজ করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে আক্কেলপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মনজুরুল আলম ঢাকা পোস্টকে বিষয়টি জানিয়েছেন। এর আগে এদিন পরীক্ষা চলাকালীন সময় এসব ব্যবস্থা নেন তিনি।

ওই কেন্দ্রের দায়িত্বে ছিলেন আক্কেলপুরের সহকারী উপজেলা শিক্ষা অফিসার ইমরান হোসেন। তিনি বলেন, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে আজ গণিত পরীক্ষা ছিল। পরীক্ষার শুরু সময় মেশিনে প্রশ্নপত্র গণনার সময় দুটি প্রশ্নপত্র কম ছিল। পরীক্ষা চলাকালীন সময় কেন্দ্রের ৬ নম্বর কক্ষে গণিপুর দাখিল মাদরাসার ছাত্র আব্দুর রউফের কাছে গণিত পরীক্ষার বহুনির্বাচনী অভীক্ষার সমাধান করা হাতে লেখা কাগজ পাওয়া যায় এবং কয়া শোবলা দাখিল মাদরাসার ইমন নামের এক ছাত্র আব্দুর রউফের উত্তরপত্র কাছে নিয়ে লিখছিল। পরে ইউএনও স্যারকে জানানো হলে তিনি এসে দুইজনকে বহিষ্কার করেন। আর ওই কক্ষের দুইজন পরিদর্শক আক্কেলপুর সিনিয়র মাদরাসার সহকারী শিক্ষক রেবেকা খাতুন এবং আর.কে.এম দাখিল মাদরাসার সহকারী শিক্ষক আব্দুল কাদেরকে দায়িত্বে থেকে অব্যাহতি প্রদান করেন।

ইউএনও মনজুরুল আলম বলেন, পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীর কাছে চিরকুট পাওয়া যায়। তাদের চিরকুট কে দিয়েছে, তা স্বীকার করেনি। পরে দুই শিক্ষার্থীকের বহিষ্কার করা হয়েছে এবং ওই কক্ষের দায়িত্বে থাকা ‍দুই শিক্ষককে অব্যহতি দেওয়া হয়েছে। এছাড়া কেন্দ্রে দায়িত্ব পালন করা অন্য ৯ জন শিক্ষককে ওই কেন্দ্র থেকে পরিবর্তন করে অন্য কেন্দ্রের দায়িত্ব দেওয়া হয়েছে। আর কেন্দ্র সচিবকে শোকজ করা হয়েছে।

চম্পক কুমার/এমএএস