ঝালকাঠি জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মো. রফিকুল ইসলাম জামালকে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক পদে মনোনীত করা হয়েছে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, দল আশা প্রকাশ করে যে, মো. রফিকুল ইসলাম জামাল দলকে সুসংগঠিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

এদিকে রফিকুল ইসলাম জামালকে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক মনোনীত হওয়ায় বুধবার সন্ধ্যায় জেলার চার উপজেলায় মিষ্টি বিতরণ করেছে বিএনপি, যুবদল ও ছাত্রদল। রফিকুল ইসলাম জামালকে ধর্ম বিষয়ক সম্পাদক পদে মনোনীত করায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের প্রতি কৃতজ্ঞতা জানিয়েন নেতাকর্মীরা। 

ঝালকাঠির বিএনপির একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, মূলত বিএনপির ত্যাগী নেতা শাহজাহান ওমরের বিকল্প নেতা তৈরি করার জন্য রফিকুল ইসলাম জামালকে সামনে এনেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। ঝালকাঠি-১ (রাজাপুর-কাঁঠালিয়া) আসনে দলের প্রতিনিধিত্বশীল নেতৃত্ব সৃষ্টির জন্য রফিকুল ইসলামকে বেছে নিয়েছেন তিনি। গঠনতন্ত্রে ধর্ম সম্পাদকের বিশেষ দায়িত্ব থাকলেও মূলত ঝালকাঠি জেলা বিএনপিকে পুনর্গঠন, সাবেক ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমরের নির্বাচনী আয়োজন ও ভোট থেকে নেতাকর্মীদের ফিরিয়ে রাখতে সাংগঠনিক দক্ষতার পুরস্কার হিসেবে কেন্দ্রীয় কমিটিতে রফিকুল ইসলাম জামালকে জায়গা দেওয়া হয়েছে। পাশাপাশি স্থানীয় বিএনপির রাজনীতিতে প্রভাব তৈরিতে ‘বিশেষ কোনো বাধা’ যেন সমস্যা সৃষ্টি করতে না পারে, সেদিকে নজর রেখেই কেন্দ্রীয় পদে তার এই নিযুক্তি। পেশাগতভাবে তিনি ব্যবসার সঙ্গে যুক্ত। 

ঝালকাঠি জেলা বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট শাহাদাত হোসেন বলেন, ব্যারিস্টার শাহজাহান ওমর দলের সঙ্গে বেঈমানি করে চলে যাওয়ায় তার বিকল্প হিসেবে রফিকুল ইসলাম জামালকে জাতীয় নির্বাহী কমিটির সম্পাদকীয় পদে মূল্যায়ন করায় ঝালকাঠি জেলা বিএনপি পরিবার অত্যন্ত আনন্দিত।

তিনি বলেন, শাহজাহান ওমর দলের তৃণমূল নেতাকর্মীদের কাছে কক্ষনোই গ্রহণযোগ্য ছিলেন না। দলের ভাইস চেয়ারম্যান থাকায় বাধ্য হয়ে কিছু নেতাকর্মী আদেশ নির্দেশ পালন করলেও চাপা ক্ষোভ বিরাজমান ছিল। কিন্তু রফিকুল ইসলাম জামাল ভদ্র বিনয়ী এবং কর্মী বান্ধব হওয়ায় সকলের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছেন। রফিকুল ইসলামকে ধর্ম সম্পাদক হিসেবে মূল্যায়ন করায় আরো বেশি সু-সংগঠিত হবে এবং রাজাপুর কাঠালিয়াসহ পুরো জেলায় একটি মজবুদ সাংগঠনিক ভিত্তি তৈরি হবে।

এ বিষয়ে রফিকুল ইসলাম জামাল বলেন, আমি নতুন দায়িত্ব পেয়ে দলের প্রতি কৃতজ্ঞ। আমি মনে করি, ঝালকাঠি জেলা বিএনপিকে সুসংগঠিত করতে মানুষ যেভাবে সাড়া দিয়েছে, বিগত দিনের আন্দোলন-সংগ্রাম ও দলকে ঐক্যবদ্ধ রাখতে দলের নেতাকর্মীরা যেভাবে ত্যাগ শিকার করেছে, তারই উপহার এই দায়িত্ব। 

তিনি আরও বলেন, কারও জায়গা কখনও পূরণ হয় না। কখনও তার চেয়ে ভালো হতে পারে, আবার কখনও খারাপও হতে পারে। উনার (শাহজাহান ওমর) জায়গায় উনি আছেন। ৪৫ বছর রাজনীতি করেও ভোটকেন্দ্রে ভোটার নিতে পারেননি শাহজাহান ওমর। উনি কখনও গালি দেন, আবার কখনও থাপ্পর মারেন। উনার জায়গা পূরণ হওয়া তো কোনো প্রসঙ্গ না। উনি তো বিএনপির কোনো লোককেও কেন্দ্রে নিতে পারেননি। বিএনপি এখানে (ঝালকাঠিতে) অনেক সুসংগঠিত, ভবিষ্যতে আরও শক্তিশালী হবে।

প্রসঙ্গত, ২০১৮ সালের জুলাই মাসে বিএনপির ধর্মবিষয়ক সম্পাদক বদরুজ্জামান খসরু মারা যাওয়ার পর পদটি দীর্ঘদিন শূন্য থাকে। পরে এই পদে জামালকে নিয়োগ দেওয়া হলো। মো. রফিকুল ইসলাম জামাল গত ২৮ অক্টোবর ঢাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় গ্রেপ্তার হয়ে কারাগারে যান। পরে গত ১২ জানুয়ারি তিনি মুক্তি লাভ করেন। তিনি ২০০৮ সালে ঝালকাঠি-১ আসনে বিএনপি থেকে নির্বাচনে গিয়ে হেরে যান। ২০১৮ সালেও শাহজাহান ওমরকে প্রধান প্রার্থী ও জামালকে বিকল্প প্রার্থী হিসেবে মনোনয়ন দেয় বিএনপি।

নাঈম/এমএএস